Sunday 29 July 2018

জন্মদিনে আমি ২০১৮

সূর্যের নরম মিঠি মিঠি আলো আলতো করে কচি সবুজ ঘাসকে জড়িয়ে থাকে, নাম জানা কিংবা না জানা সব রঙ বেরঙের ফুল কোন কার্পণ্য না রেখে চারধার সুবাসিত করে সাথে সব পাখিদের উদার উদাম অর্কেস্ট্রা ----- এমনি করেই দিন আসে দিন যায়, দিন ঘুরে মাস, মাস ঘুরে বছর। আহা, জাগতিক পাওয়া না পাওয়া ভুলে তারপরও জীবন, তোমায় কত ভালবাসি।


আরও একটি আলোকবর্ষ, এই অনন্ত যৌবনা পৃথিবীর মায়াকারা রূপ, মাতাল গন্ধ, শান্ত জল, আলো-ছায়া, চন্দ্রগ্রহণ, সূর্যকিরণ, প্রেমিক জোছনা, অভিমানী অমবস্যা, দুরন্ত হাওয়াতে সন্তরণ করার সুযোগ দেয়ার জন্যে এই প্রকৃতিকে, এই মহাবিশ্বকে, অসীম নক্ষত্রবীথিকাকে অনেক অনেক ধন্যবাদ। ভুলে ভরা এ জীবন, প্রতিদিন ভুল করি, করেই জানি ভুল হয়েছে কিন্তু তারপরও ভুল করেই চলি। যাদের কাছে অনেক ভুল ত্রুটি জমা রেখেছি তাদের কাছে জোর হাত করে ক্ষমা চেয়ে নিচ্ছি, কে জানে - কাল হো না হো


আর ভালবাসা আমার একান্ত কাছের সেই মানুষ গুলো’র জন্যে যারা আমাকে “জাজ” না করে আমাকে জড়িয়ে থাকে, ভালবাসে, চিরজীবন এমন জড়িয়ে থাকার প্রতিশ্রুতি দেয়। প্রিয় মানুষেরা আছে বলেই জীবন সুন্দর, তোমরা আছ বলেই আমার অস্তিত্ব আছে।


এই অপার রহস্যে ঘেরা মহাবিশ্ব, প্রকৃতি, পরিবার, বন্ধু,
তোমাদের সবার কাছে বৃষ্টি দিন
শোধ না হওয়া আমার অনেক অনেক ঋন
টাপুর টুপুর বাদলা দুপুর আকাশ কুসুম অনতহীন।


খুব কাছের মানুষেরা জানে, “আই লাভ টু সেলিব্রেট লাইফ”, সেটাকে মনে রেখে অনেক দূর থেকেও যারা আমাকে বিভিন্ন ভাবে ভালবাসা’র চমক পাঠিয়েছো, তাতে আমি সকাল থেকে বার বার কেঁদেছি। আমি যেখানেই থাকি, কিংবা হয়ত থাকি না থাকি, পৃথিবীর একটি বাসায়, আজ আমি জন্মেছিলাম বলে কিছু না কিছু উদযাপন হবেই, এই বিশাল আদর নিয়েই হয়ত পৃথিবী থেকে আমি যাবো।


যারা যারা লিখেছো, এঞ্জয় ইউ ডে, তাদের জন্যে বলছি, আজ আমার জন্মদিন উপলক্ষ্যে সমস্ত ইউরোপ-এমেরিকায় দু’দিনের সাধারণ ছুটি ঘোষনা করা হয়েছে। আমি না হয় শুধু ডে এঞ্জয় করবো, তোমরা পুরো উইকএন্ড এঞ্জয় করো, আমার তরফ থেকে তোমাদেরকে উপহার।


লাস্ট বাট নট দ্যা লিস্ট, নেদারল্যান্ডসের মাঠে আজকে ফাইন্যাল খেলবে আমাদের বাঘিনী’রা আয়ারল্যান্ডের বিপক্ষে। আমি জানি জয় আমাদের হবেই। আজকে’র দিনে বাঘিনী’রা বিফল হতে পারে না। অগ্রীম অভিনন্দন আর শুভকামনা।

১৪/০৭/২০১৮

No comments:

Post a Comment