Tuesday 12 May 2020

মা দিবস ২০২০

ছোটবেলায় যে কোন কারণে সবচেয়ে বেশিবার শোনা কথা ছিলো, "এখন বুঝবি না, নিজে যখন মা হবি, তখন বুঝবি"। মা হওয়ার প্রাথমিক ধাক্কা সামলে নিয়ে যখন মেয়ে কোলে করে সারাবেলা বসে থাকি, মেয়ের মুখের দিকে তাকিয়ে নিজেরই ভয় লাগে, নিজের নজরই না লেগে যায়, তখন নিজ থেকেই ভাবনা আসে, আহা একদিন বুঝি আমার মা ও ঠিক এমনি করে আমাকে কোলে ধরে বসে থাকতো। এমনি আদর আর মায়া নিয়ে। এই যে মেয়ে কোলে করে বসে আছি সেও একদিন আমারই মত বড় হবে, আমার ওপর চেঁচাবে, আমি না খেলে তোমার কি? আমার খাওয়া নিয়ে তুমি ভাববে না ইত্যাদি ইত্যাদি। (ইনফ্যাক্ট ঠিকই ভাবছি, মেয়ে তাইই করে)
জীবনে সেই প্রথমবার মাকে অনেক আদরে জড়িয়ে ধরে মন থেকে, সর‍্যি বলেছি, "সর‍্যি মা, মাফ করো, অনেক কষ্ট দিয়েছি তোমাকে, বুঝি নাই, বুঝতে পারি নি।"

কিন্তু কথা হলো, এতসব উপলব্ধির পরও শেষ রক্ষা হয় নি, এখনও আম্মির সাথে চিল্লাই, ফোনে চিল্লাই, বাসায় গেলে চিল্লাই, আম্মি এখানে আসলেও চিল্লাই। চিল্লানো থেমে গেলে, মন খারাপ করি, কেন আরও ধৈর্য্য রাখলাম না, কেন আরও নরম হলাম না, কেন সুসন্তান হলাম না, কথায় কথায় কেন এত রিয়াক্ট করি, তারপর আবার ফোন করি, ভদ্র হওয়ার চেষ্টা করি। দুদিন পরে আবার মনে থাকে না, আবার যেইকে সেই হই। "সর‍্যি আর কত বলবো, "সর‍্যি" বলে লাভ নেই, বদলাবো তো আর না, এ চলতেই থাকবে। যদিও এই চিল্লাচিল্লির সব দোষ আমার না। থাক, আজকের দিনে এসব কথা, আজকে কাটাকাটি। আজকে পৃথিবীশুদ্ধ মায়েদের স্পেশাল গিফট পাবার দিন তাই আজ কচলাকচলি বাদ।

জীবনের সব কঠোরতা, পঙ্কিলতার পরও মাতৃত্বই সবচেয়ে বড় সৌন্দর্য, সন্তানই বেঁচে থাকার কিংবা দিন যাপনের অনুপ্রেরণা।
হ্যাপি মার্দারস ডে টু মাই ডিয়ারেস্ট আম্মি, হ্যাপি মার্দারস ডে টু মি এন্ড টু অল আদার মার্দারস অফ রেস্ট অফ দ্যা ওয়ার্ল্ড। আর যারা যারা বাবা এবং মা এই দুই রোলই পালন করছো মহাশক্তিশালী সেই মায়েদের শতসহস্র প্রনাম।
It takes a village to raise a child -- তারপরও বাবা মায়েদের ওপর সন্তানরা চেঁচামিচি করবে এটাই এই পৃথিবীর সার সত্য। বাবা-মায়েরা ক্ষমা করে দেন এটা প্রাকৃতিক।
মাদার্স ডে’তে মেঘমালা উপহার হিসেবে নিজের পছন্দের জিনিস কিনে আমাকে গছিয়ে দেয়। একটু পর এসে চোরা হেসে নরম করে বলবে, তুমি কি এটা চাও? আমি জানি, কি সমস্যা। আমি জবাব দেই, না চাই না, তুমি চাও? উনি আকন্ঠ বিস্তৃত হাসি দিয়ে জবাব দেবেন, হ্যাঁ চাই, আমি নিয়ে নেই। বলেই নিয়ে উঠে দৌড় দেয়।
এবার টাইট মেরেছি, এমন জিনিস চুজ করে দিয়েছি যে কুঁড়ের বাদশা মেঘমালা অন্তত আর এটায় হাত দেবে না, এবার আমার জিনিস-আমার জিনিস, কেউ ধরবে না।

১০/০৫/২০২০

No comments:

Post a Comment