Wednesday 2 June 2010

কেউ কথা না রাখলেই বা কী

কেউ কথা রাখেনি উনচল্লিশ বছর কাটলো কেউ কথা রাখেনি

জন্মের আগে বংগবন্ধু তার আবেগঘন ভাষণে বলেছিলেন
আমাকে রক্ত দাও আমি তোমাদেরকে স্বধীনতা দিবো।
রক্ত দিলাম, জীবন দিলাম, সম্মান দিলাম
কিন্তু সেই অভীষ্ট স্বাধীনতা আজো এলো না, উনচল্লিশ বছর অপেক্ষায় আছি।

ভোটের আগে বড়আপা বলেছিলেন, আর কিছুদিন অপেক্ষা করো, তোমাদেরকে আমি বিদ্যুতের কষ্ট থেকে মুক্তি দিবো
বড়আপা আমি আর কতো অপেক্ষা করবো
বিদ্যুতের অভাবে যেদিন এসি বন্ধ হয়ে, ফ্যান বন্ধ হয়ে, আইপিএস বন্ধ হয়ে আমার মেকাপ গলে, চামড়ায় ফুসকুড়ি বেরোবে, তারপর তুমি আমায় বিদ্যুত দিবে?

একটাও দামী গাড়ি চড়তে পারিনি কোনদিন
মার্সিডিজ, ক্যাডিলাক দেখিয়ে দেখিয়ে চড়েছে ম্যাডামের ছেলেরা
বাবা আমাদেরকে বিদেশে পাঠিয়ে দিয়ে বলেছিলেন দেখিস একদিন তোরাও
বাবা এখন বৃদ্ধ, আমাদের চড়া হয়নি কিছুই
সেই মার্সিডিজ, সেই ফেরারী, সেই ক্যাডিলাক
আমাদের কেউ কোনদিন চড়তে দিবে না

মুখের মধ্যে সুগন্ধী ক্রীম মেখে দাদু বলেছিলেন
যেদিন তোমরা হাবিবের পার্সোনায় যাবে
সেদিন তোমাদের চামড়াও এই আমার মতো টাইট হবে
সৌন্দর্য রক্ষার জন্য আজ আমরা হাতে নিয়েছি আড়ংয়ের নিম সাবান
অনন্ত টাকা খরচ করছি ওমেন্স ওয়ার্ল্ডে
তবুও কাজ হচ্ছে না কিছুই, চামড়া এখনো খুলন্ত

উনচল্লিশ বছর কাটল কেউ কথা না রাখলেই বা কী

তানবীরা
০২.০৬.১০

2 comments:

  1. বাহ! দিব্যি তো!

    ReplyDelete
  2. ধন্যবাদ তমসো, ভালো আছেন আপনি?

    ReplyDelete