Tuesday 9 August 2011

জ্বলো সীতা জ্বলো

প্রায় আমার ফেসবুকে ম্যাসেজ আসে, পরিচিত অপরিচিতজন থেকে। কেউ কেউ তাদের নিজের লেখার লিঙ্ক দিয়ে আমার মতামত জানতে চান, কেউ আমার লেখার আলোচনা সমালোচনা লিখে পাঠান, কিংবা মাঝে মাঝে কেউ লিঙ্ক শেয়ার করেন, ভাবেন আমি পড়লে আমার ভালো লাগবে, বা আমার জানা থাকা উচিত। সেজন্যে আমি সবার প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি। এতো স্নেহেরযোগ্যা হয়তো আমি নই, তাই চেনা অচেনা সব বন্ধুদেরকে তাদের ভালোবাসার জন্যে জানাই প্রনতি প্রনাম।

সেদিন একজন আমেরিকা প্রবাসী শল্য চিকিৎক আমাকে তার লেখার লিঙ্ক পাঠালেন। তিনি সেসময়ের বাংলাদেশের সবচেয়ে “সেনসেশনাল ইস্যু” রুমানা মাঞ্জুরকে নিয়ে একটি দারুন হিট “সংবেদনশীল” ব্লগ লিখেছেন। লিখেছেন বাংলাদেশের সবচেয়ে প্রতিথযশা ব্লগে যেখানে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী স্বয়ং ব্লগিং করেন। তিনি তার লিঙ্ক দিয়ে আমার মতামত জানতে চাইলেন তার লেখাটি সম্পর্কে। আমি লিঙ্ক ধরে যেয়ে দেখলাম হাজার জনের ওপরে পড়েছেন সেই ব্লগ ইতিমধ্যে, তিনশ’এর ওপরে ফেসবুকে লাইক এন্ড শেয়ার হয়েছে লেখাটি আর শ’খানেক এর ওপর কমেন্ট। প্রায় সব প্রতিষ্ঠিত বাঘা বাঘা ব্লগাররা নানা দৃষ্টিকোন থেকে ঘটনাটির চুল চিড়ে-ফেড়ে বিশ্লেষন করেছেন। আমার সেখানে বলার আর কিছু ছিল না। বরং বিস্ময় নিয়ে দেখলাম কতো অশিক্ষিত আমি, এ ঘটনার যে এতোরকম বিশ্লেষন হতে পারে তাই আমার জানা ছিল না। আমি অনেক মানসিক ও জাগতিক সমস্যার নাম ও ত্বত্ত্ব জেনে ফেরত আসলাম সে ব্লগ থেকে। আমি মুগ্ধ হয়ে ওনাকে আমার অশেষ শ্রদ্ধা জানিয়ে চিঠির জবাব দিলাম। মেয়েদের প্রতি ওনার শ্রদ্ধা দেখে আমি বিস্মিত ও বিগলিত হলাম। উনি প্রতি উত্তরে আমাকে জিজ্ঞেস করলেন, কেনো আজকাল আমি আর মুক্তমনায় লিখি না?

এর মাঝে বেশ অনেকদিন কেটে গেছে। ওনি কোথাও থেকে আমার ইয়াহু আইডি সংগ্রহ করে আমাকে ইয়াহুতে এ্যাড করেছেন। আমি এসব জানি না, কারণ আমার ব্যাক্তিগত জীবন আমাকে ঠিক এতোটা টাইম পারমিট করে না যে সব ম্যাসেঞ্জার ঘুরে ঘুরে ম্যাসেজ চেক করবো কিংবা আড্ডা দিবো। সেদিন কোন কারণে ইয়াহুতে লগ ইন হতেই ওনার বাসি রিকোয়েস্ট একসেপ্ট করার মুহূর্তের মধ্যে ওনার ম্যসেজ। আমার সাথে আলোচনা করতে চান কিছু ব্যাপারে, আমার মতামত চান। কিন্তু আলোচনা শুরু হওয়ার আগেই শেষ হয়ে গেল। রুমানার কথা তুললেন, তুলে তিনি নিজেই জানালেন, তিনি জানেন, রুমানা দোষ করেছে, সে দোষী। রুমানার স্বামী সত্যি কথা বলেছে।

বিস্ময় গোপন করে আমি বললাম, কি করে জানলেন, প্রমান পেয়েছেন কিছু?

তিনি আমার গাধামিতে বিরক্ত হয়েই হয়তো সদম্ভে ও সগর্বে বললেন, সারকামসটেনশিয়াল এভিডেন্স। তা না হলে কেন শুধু শুধু হাসান তাকে মারবে? আর রুমানাই বা কেন এখন ক্যানাডা চলে গেলেন?

বিস্ময়ে আমার বাক্যরহিত হয়ে গেল। জিজ্ঞেস করতে ইচ্ছে করছিলো, দেশ জুড়ে এইযে এতো মেয়ে স্বামীর হাতে এসিডের স্বীকার হচ্ছে, খুন হচ্ছে, নির্যাতিত হচ্ছে তারা সবাই পরকীয়ায় জড়িত? নাকি অপরাধ করছেন প্রভু স্বামীর দ্বারা শাস্তি পেয়ে পাপস্খলন করছেন তারা? নির্দোষ কোন মেয়ে তাহলে নির্যাতিত হচ্ছে না দেশে, সবাই কোন না কোনভাবে দোষী? আর কানাডা সরকার হঠাত করে প্রেম ভালবাসা প্রমোট করতে শুরু করেছেন বলেওতো জানি না। প্রেমের কারণে রুমানাকে অস্থায়ী রেসিডেন্ট পারমিট ইস্যু করেছেন নাকি তারা? এই সুশীল লেখকের কুশিল ম্যাসেজের জবাব দিতে পারলাম না। রুচি চলে গেলো হঠাত করে। তাকে কাটিয়ে আমি বাই বলতে ব্যস্ত ছিলাম। বাক্যালাপ শেষ। তিনি বুদ্ধিমান বটে, আমার মেজাজের আঁচ পেয়ে গেলেন কিন্তু কেন বিরক্ত হয়েছি সেটা তিনি বুঝতে পারেননি আশাকরছি। তিনি আমাকে বললেন, মুক্তমনায় আমার লেখা পড়ে আমাকে সংবেদনশীল, স্বাভাবিক মনে হয়েছিল কিন্তু কথা বলে দেখা গেল আসলে আমি চরম অহংকারী। আরো কিছু বিশেষন বলার আগে আমি ওনাকে ব্লক করে ফেলি। ওনার থেকে আমার চারত্রিক কমপ্লিমেন্ট না নিয়ে সেরিব্র্যাল এ্যাটাকের হাত থেকে বাঁচতে আমি বদ্ধপরিকর ছিলাম।

কিন্তু মনে মনে এটা গড়িয়েই যাচ্ছিল। কি দিয়ে রুমানা প্রমান করবেন তিনি নির্দোষ ছিলেন? স্বামী চোখ তুলে নিয়ে ক্ষান্ত হয়েছেন, আর সমাজ তার চরিত্র তুলে নিয়ে তবেই ছাড়বে। সীতা তুমি কি করবে নিজেকে নির্দোষ প্রমান করতে? জ্বলন্ত আগুনে ঝাঁপ দিবে নাকি উত্তাল সমুদ্রে? দুই কাঁধে দুই ফেরেশতা থাকার পরও আরো চারজন পূর্ন বয়স্ক পুরুষ লাগবে তোমাকে নির্দোষ প্রমান করতে। আছেন কি কেউ? সব হারিয়েও শেষ রক্ষা হলো না, তুমি হেরে গেলে সীতা। অন্যান্য ঘটনার মতো রুমানার ঘটনার পরও, ফেসবুকে, ব্লগে হাজার হাজার বিদগ্ধ নোট, ব্লগ লেখা হয়েছে। মনে সংশয় জেগেছে এখন, যারা রুমানার পক্ষে লিখেছেন তারা কি বিশ্বাস করতেন রুমানা’র সাথে অন্যায় হয়েছে? নাকি সস্তা জনপ্রিয়তা, গড্ডালিকা, নিছক মজাদার, মাশালাদার বিষয় হিসবেই নিজের প্রতিভার পরিচয় রাখতে সেসব লেখা হয়েছিল? !!!!

পরিশেষ ধন্যবাদ ডাক্তার সাহেব আপনাকে, আপনি ঠিকই ডিটেক্ট করেছেন, আমি অভদ্রতো বটেই কিন্তু আপনি যথার্থ নিপাট ভদ্রলোক।

তানবীরা
০৯।০৮।২০১১

No comments:

Post a Comment