Wednesday 14 March 2012

আমার অনুভব আমার অনুভূতি

1. ছোটবেলা থেকেই আমি বুদ্ধু। কেউ আমার মাথায় হাত রাখলে, আমাকে দুটো মিষ্টি কথা বললে আমি মোম হয়ে গলে গলে পড়তাম। অনেক সময় নিজে টিফিন না খেয়ে পুরোটাই প্রশংসাকারীকে খাইয়ে দিতাম। নিজে সারাদিনের উপোস থাকতাম। মানুষ আমার বোকামীর সুযোগ নিত ও তার সদ্বব্যবহার করতো। আমার বাবা আমার এই স্বভাব নিয়ে খুব ভাবতেন। আমাকে অনেক বোঝাতেন, ভুল বন্ধু বান্ধব আমাকে অনেক বিপদে ফেলতে পারে। কিন্তু আমি বেপরোয়া, নিজের ওপর অগাধ আস্থা আমার। অনেকবার বিপদে পড়েছি। দেখেছি চেনামুখ কি অচেনা আচরণ করে।

তাতে কি আমার শিক্ষা হয়েছে? না হয় নি। এই একই কথা আমার স্বামীও আমাকে অসংখ্য বার পই পই বলেছেন, বুঝিয়েছেন। আমি ভেবেছি, আমিতো কোন অন্যায় করছি না, আমার কেন বিপদ হবে? শুধু একটু বন্ধুত্ব বই কিছুতো না। আমার কাছে আসলে, আমাকে ডাকলে প্রয়োজনে, আমি না করি কিভাবে?

আজ জানি – মানি, নিজে অন্যায় না করলেও শুধুমাত্র ভুল মানুষের সংস্পর্শ একজনকে অর্থনৈতিক, মানসিক, সামাজিক, পারিবারিক সবভাবেই ধ্বংস করতে পারে। কিংবা অপূরণীয় ক্ষতি করে দিতে পারে। যে দাগ জীবনে কখনো মুছবে না।

তাতে কি আমার শিক্ষা হয়েছে? ভবিষ্যত বলে দিবে শিক্ষা হয়েছে কি হয় নাই।

তানবীরা
১৪/০৩/২০১২

2 comments:

  1. আপনি যা করছেন বা করেছেন তা মোটেও ভুল ছিলো না বা ভুল নয়। তবে মানুষ চিনতে হবে। এর বিকল্প নেই। অপাত্রে কন্যা সম্প্রদান করা বিশাল ভুল, বুইলেন কাপিতান !

    ReplyDelete
  2. কি করলে মানুষ চেনা যাবে বলেন। ভাল মানুষের লক্ষন - বিচার - পদ্ধতি বলেন

    ReplyDelete