Sunday 15 March 2015

রইলো তাঁহার বাণী, রইলো ভরা সুরে


সর্বনেশে ২০১৫ সালের ১২ই মার্চ স্যার টেরি প্র্যাচেট দি গ্রেট আমাদের ছেড়ে চলে গেলেন। সব বয়সের মানুষের মধ্যে কল্পনা ছড়িয়ে দিতে পারা এই যাদুকর মাত্র ছেষট্টি বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন। তার লেখা বিখ্যাত সব বইয়ের মধ্যে আছে “দি কালার অফ ম্যাজিক” “রেইজিং স্টীম, “মোর্ট” “আ হ্যাট ফুল অফ স্কাই” এর মধ্যে “দি কালার অফ ম্যাজিক” “ট্রোল ব্রীজ” “জনি এন্ড দ্যা ডেথ” সিনেমাও হয়েছে। সাহিত্যে অবদানের জন্যে তিনি “নাইট” খেতাবে ভূষিত হন।

তার সম্মানে তার বিখ্যাত দশটি উক্তির ভাষান্তর:

১. লোকে বলে মৃত্যুর আগে মানুষ তার ফেলে-আসা জীবনের ঝলকানি দেখতে পায়। খুব সত্যি কেন জানো, এর নামই জীবন

২. মৃত্যু বললো, জীবন শেষ-হওয়াটা মর ভেবো না। ভেবে নাও, তুমি ভিড় এড়াতে আগে প্রস্থান করছো

৩. জানো না, যতক্ষণ একজন মানুষের নাম পৃথিবীতে উচ্চারিত হয়, সে তখনো মৃত নয়।

৪. আমি যে কাজটা করতে চাই, যদি তার জন্যে মূল্য দিতে হয় তবুও আমি প্রস্তত। সে যদি মৃত্যু হয় তাহলে মরব। এর যা পরিতি হবে আমি মেনে নেবো। এই আমার সিদ্ধান্ত, আমি জেনেশুনে এই সিদ্ধান্ত নিলাম।

৫. যতদিন কারো কর্ম পৃথিবীতে বেঁচে থাকে ততদিন সে মারা যেতে পারে না।

৬. সবসময় একটি শেষ সুযোগ পাওয়া যায়।

৭. সময় একটি নেশা। অনেক বেশি অলস সময় মৃত্যুর কাছে নিয়ে যায়।

৮. একটি পড়ন্ত তারকা হওয়ার চাইতে উড়ন্ত উল্লুক হতে আমি বেশি ভালবাসি।
৯. পৃথিবী এতো সুন্দর, মায়াময় আর সময় এতো কম।

১০. মৃত্যু নিষ্ঠুর নয়, শুধুমাত্র ভয়ঙ্করভাবে, নির্দয়তার সাথে তার কাজটি করে যায়।

http://metro.co.uk/2015/03/12/rip-terry-pratchett-10-of-his-most-moving-quotes-about-life-and-death-5100810/

তানবীরা

১২/০৩/২০১৫

No comments:

Post a Comment