Monday 21 May 2018

টিউলিপের দেশে


https://bangla.bdnews24.com/probash/article1494787.bdnews


অটোমান সম্রাটরা টিউলিপের চাষ করতেন যাকে আজ আমরা তুরস্ক বলে জানি। ষোলশ শতাব্দীতে নেদারল্যান্ডসে টিউলিপের আগমন। পনেরশ বিরান্নবই খ্রীষ্টাব্দে কার্লোস ক্লোসিয়াস যখন প্রথম টিউলিপের ওপর তার অন্যতম বইটি লেখেন তার বাগানে প্রায়ই হানা পড়তো আর টিউলিপের গেঁড় রীতিমত চুরি হত। যখন ওলন্দাজদের স্বর্ণ যুগ চলছিলো, অর্থনীতিসব কিছু সুন্দর আকৃতিতে আসছিলো তখন ফুলের চাষও ছিলো রীতিমত তুঙ্গে। চিত্রাঙ্কনে কিংবা উৎসবে টিউলিপের জনপ্রিয়তা ছিলো সীমাহীন সতেরশো শতাব্দী’র মধ্যভাগে টিউলিপ এতো জনপ্রিয়তা পায় যে আর্থিক ভাবে এর গেঁড় বিক্রি’র সাফল্যকে তখন লোকে “টিউলিপম্যানিয়া” বলতো। লোকে এই পরিমান গেঁড় কিনতো তাতে গেঁড় এর দাম এতই বেড়ে যায় যে, মুদ্রার বদলে বাজারে গেঁড় বিনিময় হত যতক্ষণ পর্যন্ত না গেঁড়টা নষ্ট হয়ে যায়।

এখনো নেদারল্যান্ডস টিউলিপ ও অন্যান্য ফুলের জন্যে বিখ্যাত। প্রায়শই লোকে আদর করে “ফ্লাওয়ার শপ অভ দ্যা ওয়ার্ল্ড” বলে ডাকে। বড় বড় মাঠে টিউলিপের চাষ হয়, যে গুলোকে রঙের জন্যে দেখতে অসাধারণ সুন্দর লাগে। পুরো বসন্ত কাল জুড়ে নেদারল্যান্ডসে টিউলিপ তথা ফুলের উৎসব হয়। টিউলিপের প্রতি ভালবাসা ওলন্দাজদের অপরিসীম, যখন যখন যেখানে বাইরে তারা তাদের বসতি গেড়েছেন, সাথে নিয়ে গেছেন টিউলিপ। তাই এমেরিকার নিউ ইয়র্কে (আদতে যেটা নিউ আমস্টার্ডাম ছিলো), মিশিগান, হল্যান্ড ইত্যাদি শহরে যেখানে যেখানে ডাচ বসতি বেশী সেখানে আজও টিউলিপ ও টিউলিপ উৎসব দেখতে পাওয়া যায়।

উত্তর হল্যান্ডের মাথায় লক্ষ লক্ষ টিউলিপ, হিয়াসিন্ট ও অন্যান্য ফুল দেখা যাবে, যা পুরো দেশের মানচিত্র বদলে দেবে, তৈরী করবে বিভিন্ন রঙের এক সমুদ্র। প্রতি বছর উত্তরপোল্ডারে “টিউলিপ উৎসব” এর আয়োজন করা হয়। টিউলিপ মাঠের ভেতরে এপ্রিল মাসের শেষ দিক থেকে মে মাসের প্রথম দিক পর্যন্ত এই উৎসবটি চলে। ফুলের বাগান, বাজার সব উপচে পরতে থাকে। আমস্টার্ডামের কাছে আলসমেয়ার শহরটিতে দেখা যায় বাড়িতে বাড়িতে ফুলের বেঁচাকেনা, শহরের বাড়ি গুলোও ফুল দিয়ে নানাভাবে সাজানো হয়, সত্যিই দেখার মত একটি ব্যাপার।

বাগান দেখতে চাইলে কইকেনহোফ যাওয়া আবশ্যিক। পৃথিবীর সবচেয়ে বড় ফুলের বাগান এটি। হারলেম শহরের দক্ষিন দিকে এর অবস্থান, এবং আপনি অবশ্যই এটি চিনবেন, যদি কখনো কোন ছবিতে বিরাট কোন টিউলিপ ফুলের বাগান দেখে থাকেন, আপনি নিশ্চিত থাকুন এটিই সেটি। পর্যটকদের ভ্রমণ প্যাকেজে প্রায়ই ফুলের বাগান, উৎসব এগুলো অন্তর্ভুক্ত থাকে। বেশীর ভাগ ফুলের বাগানেই পাবলিক ট্রান্সপোর্টের সুবিধা থাকে এবং পর্যটকরা যাতে সহজে যাওয়া আসা করতে পারে তার ব্যবস্থা থাকে।


তানবীরা তালুকদার
১৬/১১/২০১৭

No comments:

Post a Comment