Tuesday 29 May 2018

জ্বীন দ্যা ক্যাটালিস্ট

আমাদের ছোটবেলায় গ্রাম থেকে গৃহকর্মী নিয়োগের একটা বেশ প্রচলন ছিলো। মুরুব্বীদের যুক্তি ছিলো, তারা খুব বিশ্বাসী হয়, চুরি-টুরি করে সহসা পালিয়ে যেতে পারবে না। শিশুদের কাছেও তারা কিন্তু সমান আকর্ষণীয়ই ছিলো। সিক্স মিলিয়ন ডলার ম্যান আর বায়োনিক ওম্যান ছাড়া যাদের পৃথিবী ছিলো, নন্টে-ফন্টে, ঠাকুরমার ঝুলি, সিন্দাবাদের বানিজ্য যাত্রা থেকে রুশ দেশের উপকথা'র মধ্যে সীমাবদ্ধ তাদের কাছ সে সব গৃহকর্মীরা ছিলো সাক্ষাত অনন্ত জলিল। বিস্ময়কর পিলে চমকানো সব গল্পে পরিপূর্ণ ছিলো তাদের উদর।


বাড়ির কাজ টাজ হয়ে যাওয়ার পর তাদের দায়িত্ব থাকত, ছোটদের কে গল্প শোনানো। নানারকম গল্পের মধ্যে প্রধান আকর্ষণ ছিলো, "সতিকারের ভূতের গল্প"। কারণ তারা সেসব নিজের চোখে দেখেছে। কখনও ছোটরা সন্দেহ প্রকাশ করলে, আত্মবিশ্বাসী গলায় তাদের জানানো হত, সেসব গল্পের যারা প্রধান চরিত্র তারা তাদের না চিনলেও তাদের বাবা-কাকা'রা তাদের চেনেন। একই গ্রামের, শুধু ঐ দূরের সে সব বাড়ি, যে গুলোতে তারা কখনও যায় নি, সেখানেই বাস তাদের, হুহ। একদম সাক্ষ্য প্রমাণ সব হাজির। এরপর তাদেরও সেসব বিশ্বাস না করে আর কোন উপায় ছিল না।

গল্পগুলো হত খানিকটা এ ধরনের, গ্রামে একটা "দূষিত" তেতুল গাছ আছে, বহু দিনের পুরনো, অনেকবার সবাই কাটতে চেয়েছে গাছটাকে, জ্বীন'রা এত বাঁধা দেয় যে লোকজন আহত নিহত হয়ে গাছটাকে কাঁটার চিন্তা বাদ দিয়েছে। বিশেষ দরকার ছাড়া ঐ গাছের নীচ দিয়ে কেউ যাওয়া আসা করে না, নেহাত কখনও করলেও শনিবার-মঙ্গলবার, বারবেলা, সন্ধ্যেবেলা এসব বেছে দেখে সাথে অন্য লোকজন নিয়ে যাতায়াত করে সবাই। কিন্তু সেদিন এমন ঝুম বৃষ্টি ছিলো যে কফিলকে সে সময় সেদিক দিয়ে একা আসতেই হলো। রাতে সে যখন ঘুমালো তখন তার প্রচন্ড জ্বর। সকাল থেকে উঠেই সে অদ্ভূত সব আচরণ করতে লাগলো। যেমন, মাজেদা ফুপুর দুধের বাচ্চাকে নিয়ে বাড়ির পাশে'র পুকুরে চুবাতে চুবাতে প্রায় মেরেই ফেলেছিলো। সে সময় দৈবক্রমে ঐ পুকুরের পাশ দিয়ে দবির চাচা হেঁটে যাচ্ছিলেন। তিনি দেখে তাড়াতাড়ি বাঁধা দিতে গেলে কফিল তাকেও পুকুরে ফেলে চুবাতে শুরু করলো। দবির চাচার চ্যাচাম্যাচিতে লোকজন জড়ো হয়ে কফিলকে বেঁধে ফেললো বিরাট একটা গাছের সাথে। বিরাট গাছ হতে হবে নইলে গাছ শুদ্ধ উপড়ে নিয়ে আসবে কফিল কারণ তার শরীরে তখন আছে অশীরিরি শক্তি।


এরপর তাড়াতাড়ি লোক ছুটে গেলো অনেক দূরের গ্রামে, ওঝা আনতে। খুব নামকড়া ওঝা, যে দশ গ্রামের অনেকের বদ থেকে বদ জ্বীন ছাড়িয়ে ডাক সাইটে হয়েছে। বাড়িতে তার অনেক বোয়াম আছে, যেখানে সে আঁচারের বদলে জ্বীন ভরে রাখে। ওঝা এসে কফিলে'র নাকে শুকনো মরিচ পোড়া ধরলো, চামড়ার জুতো শুকালো, দুর্বোধ্য সব মন্ত্র পড়লো যার এক বর্ণ ও কেউ বুঝতে পারলো না। লাঠি দিয়ে মারলো প্রচুর, মেরে আধমরা করে ফেলে জিজ্ঞেস করলো, কেন ধরেছিস আর কি হলে ছেড়ে দিবি? রেগে তখন জ্বীন কফিলের মাধ্যমে প্রথমে খুব গালাগালি করলো ওঝাকে, সেসব এত নোংরা গালি যে ভাষায় প্রকাশের মত নয়. মারতেও চাইছিলো কিন্তু নেহাত হাত পা বাঁধা তারপর মুক্তি পাওয়ার উপায়ন্তর না দেখে চিঁহি চিঁহি সুরে জানালো, সে গাছের ডালে পা ছড়িয়ে বসে আয়েশ করে বাদাম খাচ্ছিলো, নামলো বৃষ্টি, তাতেই তার মেজাজ খারাপ এর মধ্যে কফিল
বৃষ্টি দেখে গাছের নীচ দিয়ে দৌড় দিয়ে যাওয়ার সময় তার বাদামের ঠোঙা ফেলে দিলো তাই কফিলের ওপর সে ভর করেছে। অনেক ক্ষতি না করে বাড়ি ফিরবে না। এই শুনে ওঝা আরও রেগে গেলো। তবে রে হারামজাদা, আমার সাথে ফাজলামো, জানিস আমার নাম কি? এই বলে ওঝা নিজের বাপ-দাদা'র চৌদ্দ গোষ্ঠী'র নাম বলতে থাকে, এবং তারা কে কবে কোন কুখ্যাত হারামজাদা জ্বীনকে কি করে কুপোকাত করেছে তার বিস্তারিত বর্ণনা শেষ করে বলেন, এক্ষুণী ছেড়ে যাবি তুই নইলে আমার একদিন কি তোর একদিন। আগে বল, তোর নাম কি? সব জ্বীনদের একটি করে নাম থাকত। ভাল জ্বীনদের খুব কাব্যিক ভারী শব্দের আরবী নাম, সাধারণ জ্বীনদের দৈনন্দিন ব্যবহারিক জীবনের আরবী ভাষার নাম আর মন্দ জ্বীনদের বাংলা নাম, যেগুলো সচরাচর সনাতন ধর্মালম্বীদের হয়।


তারপর জ্বীন কফিল কে দিয়ে নাকি সুরে অনেক কান্নাকাটি করায়, কি হলে ছাড়বে এই নিয়ে অনেক দর কষাকষি হয়, মানতে হয় জ্বীনকেই নইলে "বোয়ামে" কারাবদ্ধ হওয়ার ভয় আছে। এক সময় গ্রাম শুদ্ধ সকলে দেখলো, টিনের চালে মরমর আওয়াজ করে কি জানি একটা কালো ধোঁয়ার কুন্ডলী উড়ে গেলো, যাওয়ার সময় আবার সামনের নিম গাছটার কয়েকটা ডাল ভেঙে মাটিতে পরে গেলো। এতক্ষণের শক্তিমান কফিল নিথর দেহে মাটিতে পরে আছে, মুখ দিয়ে তার ফ্যানা গড়াচ্ছে। ওঝা তখন মুরগীর সালুন দিয়ে খাওয়া দাওয়া সেরে অনেক টাকা পয়সা আর সালামী নিয়ে বিপুল গৌরবে সহাস্যে বিদায় নিচ্ছেন আর ছেলেকে দেখে শুনে রাখতে ছেলের বাবা মাকে উপদেশ দিচ্ছেন।


কি করে বুঝবেন আপনার বয়স হয়ে গেছে? যখন দেখবেন অতীত খুব টানছে। আগে যা শুধু শুনতাম আজকাল অকারণেই তার বিশ্লেষণ মাথায় ঘোরে। বার বার মনে হয়, এই পুরো ঘটনায় মারামারি-ঝাড়াঝাড়ি যা হলো তা হলো কফিল আর ওঝার মাঝে। সর্বশক্তিমান, অসীম ক্ষমতাসম্পন্ন অদৃশ্য "জ্বীন" যে সকল ঘটনার ক্যাটালিস্ট, প্রভাবক বা নিয়ামক সে কিন্তু সকল কিছুর উর্ধ্বে থেকে সকলের কাছে অধরাই থেকে গেলো।

No comments:

Post a Comment