Thursday 19 November 2009

মুক্তকঠ

চাই মুক্তভাবে কথা বলার জন্য মুক্ত প্ল্যাটফর্ম। চাই অনলাইন রাইটার্স ফোরাম। লেখকরা শ্রমিক নয়, ওয়েব মালিকদের লেখকদের প্রতি শ্রমিকসুলভ অসৌজন্যমূলক আচরনের প্রতি সবার কাছ থেকে (লেখক / পাঠক)তীব্র প্রতিবাদের আশা করছি। অনলাইনে লেখালেখি করে লেখকরা কোন সাইট থেকে কোন অর্থনৈতিক সুবিধা নেন না। তারা লিখে আনন্দ পান আর ওয়েব মালিকদের ওয়েব সাইটও জনপ্রিয়তা পায়। দুপক্ষই সমান লাভবান হন এতে। কথায় কথায় লেখকদের ব্যান করা, ব্লক করার মতো ফ্যাসিবাদী আচরন বন্ধ হোক। ব্যবসায়ী দৈনিক পত্রিকার মতো কাপুরূষ আচরন অলাভজনক প্রতিষ্ঠান “ব্লগ”কে শোভা দেয় না। তারা সত্যের পাশে থাকবেন, অন্যায়ের প্রতিবাদ করবেন, লেখকদের মনোবল দিবেন, সেটাই কাম্য।

লেখকদের দরকার এখন নিজেদের সংগঠিত করা। কারো ওপর অন্যায় হলে সকলে একত্রিত হয়ে তার প্রতিবাদ করা। ব্যাক্তিগতভাবে কোন লেখককে সান্ত্বনা না দিয়ে সমষ্টিগতভাবে সর্বসাধারণের সম্মুখে প্রতিবাদ করা। লেখকদের দুর্বলতা আর সুবিধাবাদি আচরনই তাদের দুর্দশার জন্য দায়ী। চাই সম্মিলিত প্রতিবাদ, চাই রুখে দাড়াবার মতো মনোবল আর শক্তি। সত্য সত্যই, সে কারো পক্ষ বা বিপক্ষ জানে না।

মুক্তভাবে স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার নিশ্চিত করতে হবে। লেখক তার ভাবনা প্রকাশ করবেন। তাতে দ্বিমত থাকতেই পারে। লেখার জবাব হবে লেখা। আলোচনা – সমালোচনা, যুক্তি কিংবা বিতর্ক। ঝাপিয়ে পড়া মনোবৃত্তি পরিহার করতে হবে। নিজেরা যদি একজনের ওপর এভাবে ঝাপিয়ে পরেন, তাসলিমার সময় লাঠি হাটে নিয়ে মিছিল করা মানুষদের তাহলে নিন্দা করেন কোন মুখে? লাঠিধরা আর কলম চালানো মানুষদের মধ্যে তাহলে পার্থক্য কোথায়?

এখনই সময় নিজেদেরকে সুসংগঠিত করার। সবাইকে ভাবতে হবে, তৈরী করতে হবে “ব্লগার্স কমিটি”। ব্লগারদের নিজেদের অধিকার আর সুরক্ষার জন্যই দরকার এই কমিটি। আসুন ভাবি সবাই একসাথে।

তানবীরা
১৯।১১।০৯

No comments:

Post a Comment