Wednesday 8 December 2010

একখানি ক্রিয়া পদ দিয়ে

আমাদের বাসায় একজন হাফ বিদেশিনী থাকেন। গায়ের রঙ, খাওয়া – দাওয়া সবই দেশি শুধু মুখ খুললে সমস্যা। তার বাবা মায়ের মাতৃভাষা বাংলা হলেও তার জন্য এটি দ্বিতীয় ভাষা। তিনি তার পছন্দের ভাষাতেই কর কর করতে চান কিন্তু মায়ের আবার বাংলা বাংলা বাতিক আছে। তাই বাসায় রফা হয়েছে, বাবার সাথে অন্য ভাষার চর্চা চললেও মায়ের সাথে শুধু বাংলা আর বাংলা। সর্বস্তরে বাংলা ভাষার চর্চা করতে মা বদ্ধপরিকর। তিনিও কম যান না। একখানা ক্রিয়া পদ ব্যবহার করে তিনি সর্ব ধরনের বাংলা ভাষা ম্যানেজ করে ফেলছেন। তার সাথে থেকে থেকে তার মা, খালা, মামা সবার বাংলা বলার ধরন পালটে যাচ্ছে। নিজে থেকে ডাচকে বাংলায় ভাষান্তর দিয়ে তিনি আজব কিছু বাক্যও গঠন করেন। যেমনঃ স্কুলের বন্ধুর জন্মদিনে গিয়েছেন তিনি। ফিরে এসে বলছেন, মা এভির আম্মু আমাকে অনেক সুন্দর পেলো। কেউ কিছু দিলে, আন্টির জন্য এটা আমি পেতে পারলাম।

তবে বিশেষ সেই ক্রিয়াপদের কিছু নমুনা এখানে। মেঘ তুমি গোসল করেছো? না, তোমাকে আমাকে হেল্প করতে হলো। মেঘ তুমি বই পড়েছো? না তোমাকে লাইব্রেরী থেকে নতুন বই আনতে হলো। দুষ্টামী করলে পিট্টি পরলে, তিনি গম্ভীর মুখে আমাকে বলবেন, সেজন্য তোমাকে আমাকে মারতে হলো না। কি করছো মেঘ? আব্বুর জন্য আমাকে এখন দশটা অঙ্ক করতে হলো। মেঘ কি খাচ্ছো? আম্মির জন্য এখন আমাকে দুধ খেতে হলো। এই জামা পরেছো কেনো? আব্বুর জন্য এখন আমাকে শীতের জামা পরতে হলো। এখন কি করবে? এখন বই পড়তে হলো, আব্বুর জন্য এখন আমাকে টিভি দেখতে হলো না। কার সাথে কথা বলছো? আব্বুর জন্য এখন আমাকে ফোনে কথা বলতে হলো।

সব হলো দিয়ে শুরু আর হলো দিয়ে শেষ।

আর আছে তার যুগান্তকারী ভাব, কিছু না হতেই মুখ কালো করে বলবে আমার কিছু বালোওওওওও লাগে না।

কিছু কিছু সুমধুর প্রশ্নও আছে, ছোতবেলায় কেনো আমাকে ডিনে ডুইবার ডুদ খেটে হলো? সকালে মুখ ধুতে বললে সে সমানে কুলকুচা করে যায়। আমি বকা দিলেই বলবে তাহলে কেনো দুতোই মুখ হলো বাংলায়। আমি কিচু বুজতে পারি না। তখন আমাকে শুদ্ধ করে বলতে হয়, একবার মুখ ধোও আর একবার চেহারা ধোও।

এখানে কথায় কথায় লোকের প্রচুর “ওকে” শব্দটি ব্যবহার করেন। আমি “ওকে”র বিকল্প হিসেবে “ঠিক আছে” কথাটি বলি। তিনিও বলেন, “থিক” আছে আম্মি, থিক।

বাংলা ভাষার যা হচ্ছে তাতো হচ্ছেই কিন্তু বিদেশিনীর মুখে বাংলা শুনতে খুবই “সুইট” লাগে।

তানবীরা

০৮.১২.২০১০

2 comments:

  1. Ai post ta kintu bhishon bhalo holo :)..Sourav

    ReplyDelete
  2. হাহাহাহা সৌরভ। ভালো আছো?

    ReplyDelete