Tuesday 10 March 2020

দুশমনি "করোনা" প্রিয়তম


সামনে যে বিশ্বমন্দা আসছে যা হয়ত বেশ ভয়াবহ রুপ নেবে তার নাম "করোনা"।

চীন সারা বিশ্বের প্রায় ষাট ভাগ কাঁচামালের যোগানদাতা। তারা ক্ষতিগ্রস্ত হওয়া মানে, এশিয়া টু এমেরিকা সবাই ক্ষতিগ্রস্ত। প্রচুর প্রতিষ্ঠান কিউ ওয়ান টার্গেট রিচ করতে পারে নি। গত চার-পাঁচ সপ্তাহে পুরো বিজনেস ওয়ার্ল্ড যাকে বলে লন্ডভন্ড হয়ে গেছে। কিউ টু নিয়ে ফোরকাস্ট দিতে মোটামুটি সবাই ব্যর্থ। কেউ শব্দ করছে না। ইনক্লুডেড দ্যা মেডিক্যাল সেক্টর। দু হাজার উনিশের ফোরকাস্ট সব দু হাজার কুড়ি শুরু না হতেই তছনছ। কি হবে কেউ জানে না। বছর শুরু না হতেই আগের সব হিসাব উলটে পালটে গেলো।

এই সোমবার সকালে আমর্স্টাডাম এএইএক্স খোলা মাত্র প্রথম পয়ত্রিশ মিনিটে "শেল" এর স্টক পরেছে একুশ দশমিক তিন ভাগ। যদিও দুপুর হতে হতে এক তৃতীয়াংশ রিকভার হয়েছে। ডাচ প্রিমে মার্ক রুতে বলেছেন, "জনগনের স্বাস্থ্যই আমাদের প্রাধান্য। স্টক মার্কেট প্রত্যক্ষভাবে না পরোক্ষভাবে অর্থনীতিতে ভূমিকা রাখে। আমরা খুব নিবিড়ভাবে অর্থনীতি পর্যবেক্ষণ করছি"। যদিও করোনা ভাইরাসের কারণে শুরু হওয়া মন্দার গভীর প্রভাব ডাচ অর্থনীতিতে পড়বে বলে তিনি আশঙ্কা প্রকাশ করছেন।


ইউকে এয়ারলাইন্স "ফ্লাইবি" ব্যাঙ্কক্রাপ্ট ঘোষনা করেছে। এর কারণ কি ব্রেক্সিস্ট না করোনা সেটা জানা যায় নি। তবে আপাতত ব্রিটিশ সাম্রাজ্যের বেকার সমস্যা ইউরোপীয় ইউনিয়নের মাথা ব্যথা নয়। তবে একটি সেক্টর ক্ষতিগ্রস্ত হলে তার আঁচ সব সেক্টরেই লাগবে, সেই অর্থে কেউই নিরাপদ নয়। "করোনা" হাতে না মারলেও দেখা যাচ্ছে শেষ বেলায় ভাতে মেরে দেবে।


যারা সাহসী, ইমিউনিটি ভাল, ছোট বাচ্চা নেই, ঘুরতে বেড়াতে ভাল বাসেন, তাদের এটাই সময়। কারো পৌষ মাস তো কারো সর্বনাশ। এয়ারটিকিট, হোটেল, রেস্টুরেন্টে এখন বিস্তর অফার আর ডিসকাউন্ট চলছে। অর্থনীতি সচল রাখতে কিছু অবদান তো রাখতে হবে।


আশি বছরের ওপরে করোনায় মৃত্যুর হার শতকরা চৌদ্দ দশমিক আট, পঞ্চাশ বছরের নীচে মৃত্যুর হার বয়স ভেদে শূন্য দশমিক দুই থেকে শূন্য দশমিক চার। (ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশান চার্ট টিল টুডে)


তারপরও পুরো ইটালী ছিন্নভিন্ন


“প্যানিক" হ্যাজ বিকাম আ প্রোডাক্ট এন্ড মিডিয়া ইজ সেলিং ইট লাইক এনিথিং।


আরে পকেটে টাকা না থাকলে দীর্ঘ জীবন দিয়ে কি লাভ হবে রে পাগলা।

এন্ডহোভেনে আজকে রেড এলার্ট দেয়া হয়েছে।

দুনিয়াজোড়া পোচুর গিয়ানজাম

No comments:

Post a Comment