Sunday 8 March 2020

আজকের বিষয়ঃ অর্থনীতি

আজকের বিষয়ঃ অর্থনীতি
সাইকেলকে সবাই “পরিবেশবান্ধব” বলে ঠিকাছে কিন্তু নিজে বাঁচলে তারপর তো পরিবেশ, জোরে বলেন, সত্যি বলছি, নাকি?
ইউরো এক্সিম ব্যাঙ্ক লিমিটেডের সিইও সঞ্জয় ঠাক্কার বলেছেন, একটা দেশের অর্থনীতি ধ্বংস করে দিতে এক সাইকেলই যথেষ্ঠ। গাড়ি কেনে না বলে গাড়ির লোনও নেয় না, গাড়ির বীমাও করায় না, না আছে তেলের খরচ না গাড়ি সার্ভিসিং কিংবা মেরামতের খরচ। আর পার্কিং এর পয়সা তো অনেক দূরের কথা।
আপনি বলবেন, সাইকেল চালালে স্বাস্থ্য ভাল থাকে, বিশ্বের জলবায়ুর জন্যেও ভাল! তাই? কি করে?
অর্থনীতিতে ভাল স্বাস্থ্যের লোকের কোন প্রয়োজন তো নেই। না তারা ধূমপাণ করে না ড্রাগ ব্যবহার করে। ডাক্তারের ও দরকার হয় না, হাসপাতালেও যায় না। জিডিপিতে তাদের কোন অবদান আছে? না, নেই।
অথচ প্রতিটি ম্যাকডোনান্ড রেস্টুরেন্ট তাদের নিজস্ব কর্মচারী বাদেই আরও অন্তত ত্রিশটি চাকুরীর ব্যবস্থা করে, দশ জন কার্ডিওলোজিস্ট, দশ জন দাঁতের ডাক্তার, দশ জন জিম ট্রেইনার।
আপনি নিজেই ভাবেন, সাইকেল চালাবেন না ম্যাকডোনাল্ড যাবেন --- বুদ্ধিমান হন – ঠিক রাস্তাটি বাছুন।
জোক্স আপার্টঃ সঞ্জয় ঠাক্কার ডাচ অর্থনীতি সম্পর্কে কিছুই জানে না। সাইকেল সম্বন্ধেও না। সাইকেলের দাম তিনশো ইউরো থেকে তিন হাজার ইউরোর ওপরে যায়। কত রকম সাইকেল তৈরীর কারখানা আছে, সাইকেল রিপায়েরের দোকান আছে, জাপান - চীনের সাথে সাইকেল তৈরীর কোলাবোরেশান আছে। সাইকেল এর নিরাপত্তা নিশ্চিত করতে উচ্চহারে বীমাও আছে। এখানে সাইকেল রাখতে গেলেও অনেক জায়গায় পয়সা দিতে হয়।
এছাড়া আছে সাইকেল নিয়ে এক্সেসারিজের দোকান। সাইকেলের গায়ে ফিট হবে সেরকম পানির বোতল, মাথায় পরার হেলমেট, সাইক্লিং করার জার্সি, জুতো কত কি।
প্রতি বছর কত সাইক্লিং টুর্নামেন্টের আয়োজন হয়। "ট্যুর দ্যা ফ্রান্স" নিয়ে কত মিলিয়ন ইউরোর বাজি খেলা হয়, তা যদি জানতে ঠাক্কার। এসব টুনার্মেন্টে কত ক্যাফে-রেস্টুরেন্ট কত হাজার ইউরোর ব্যবসা করে। কত হাজার লিটার শুধু বিয়ারই বিক্রি হয়। চল্লিশ-পঞ্চাশ কিলোমিটার সাইকেল করলে কে আর দুটো চিজ বার্গার কিংবা বিগ ম্যাক খেতে ভাবে! সাইকেল মেইনটেইনে খরচ কম বলে অর্থনীতিতে অবদান রাখার সুযোগ অনেক বেশী। গাড়ির মত বেশি না হলেও সাইকেল চালাতেও খরচ হয়।
জেনারেলাইজ করার আগে জানার পরিধি আরও বাড়াও ঠাক্কারজী।
সূত্রঃ জোক হোয়াটসএপ, বাকি ব্যবচ্ছেদ আমার।

No comments:

Post a Comment