Thursday 23 January 2014

প্রেমিকা ও দস্যু

http://www.banglanews24.com/detailsnews.php?nssl=2d0eb2c95d00fb681a9bf130296342f2&nttl=13012014256443

ঢেউয়ের মৃদু ছন্দে দুলছে ঈষৎ ডিঙ্গি নৌকা।
হাঁটুতে চিবুক রেখে একমনে নদীর পানির দিকে তাকিয়ে আছো। তাকানোর ভঙ্গিতে জলের দাপট আছে,তন্ময়ও আছে । নদীর পানিতে তারাদের যেনো চাঁদর পাতা। আকাশে বিরাট রুপোর থালা চাঁদ ভেসে যাচ্ছে সুখসুখেপানিতে তার ছায়া তিরতির
অনেক দূরে অন্য নৌকোর মাঝির ভাটিয়ালি গান খুব হালকা করে ছুঁয়ে যাচ্ছে,আর নৌকোর দুলুনিতে মাঝে মাঝে আমার নাক তোমার চুল ছুঁয়ে হালকা করে তোমার গলায় উম দিচ্ছে। যতোবার আমার নাক তোমার গলা ছুঁয়ে দিচ্ছে, তুমি কেঁপে উঠছো জীবনে

কোথা থেকে এলো দমকা বাতাসে তোমার চুল উড়তে লাগল মণিপুরী সকাশে সাথে আঁচল। তুমি ভীষন ব্যস্ত, একহাতে মুখ থেকে চুল সরাচ্ছো আর একহাতে আঁচল। দেখে আমার নেশা লাগছিলো। যেন জলের কাব্যে থির হয়ে আছে সেই উড়ান,মোহন ।

দুষ্টুমি ভরা ঠোঁট ও চোখ নিয়ে বললাম, কার কাছ থেকে নিজেকে রক্ষা করছো সখী ?
তুমি কপট রাগ দেখিয়ে বললে, দেখছো না কী দমকা উড়াল সই বাতাস ?
বাতাস থেকে নিজেকে রক্ষা করতে পারবে আজ ওলো ডরপুক ?
আমার গলায় কিছু ছিলো কি? চকিতে আমার দিকে তাকিয়ে চোখ নামিয়ে নিলে কেন?
লজ্জায় শ্যামলা দু’গাল নদীর জলে চাঁদের ছায়া শ্যামলা রঙে লজ্জা লাল যতো খোলে আর কোন রঙেই নয়। ধবধবে ফর্সা প্রেমিকাও তো ছিল। সেখানে এই নির্যাসটুকু ছিলো না। ছিল না এ ক্ষণকাল,থাকে না জন্মের লাজ সাধ ।

আমি আর একটু সামনে ঝুঁকে তোমার দিকে আসতেই তুমি অস্ফুট আর্তনাদ করে উঠলে, এই না এসো না, নৌকো কাত হয়ে যাবে
আমাকে যে তখন তোমার নেশায় পেয়ে গেছে সখী, তপ্ত অনুরাগ আমার সারা শরীরের রক্তে তখন উঠানামা করছে। ইচ্ছার ঘুড়ি হানাহানি করছে চেতনার গরাদে ।
বেপোরোয়া গলায় বললাম, কাত হয়ে গেলে কি?
আমার কামার্ত চোখ দেখে ভয়ার্ত তুমি বললে, ভিজে যাবো ডুবে যাবো..
ঠোঁট তখন তোমার গলা চন্দ্রগ্রহন স্পর্শ করেছে, আমি জিজ্ঞেস করছি তারপরও, ভিজে গেলে ?
তপ্ত স্পর্শে কিছুটা সমর্পিত,বেণুধ্বনি বাজলো নদীর প্রবালে । তুমি মৌ গলায় বলছো, আমি জানি না, আমাকে তুমি তীরে নিয়ে চলোচলো মাটির কাছে ..জল থেকে দূরে ।
তীর কোথায় সখী, তীর কি চাইলেই পাওয়া যায় ?

তোমার লজ্জা, তোমার ভয়, তোমার ঘাম, তোমার প্রেম সব মিলিয়েই তুমি “আমার মাদকতা”
বাতাস ছুঁয়েছে, বাতাস হার মেনেছে কিন্তু আমি যে হার মানবো না সখী।
অস্ফুট স্বরে তোমার বলা “ডাকাত” শব্দটি আমার সমস্ত বাঁধের ওপর যেনো কুঠার মারলো
এখন আমায় ডুবতে দাও, নিমজ্জিত হতে দাও। তুমি আমার দুই স্বপ্নের মাঝে এখন।
আমার অশান্ত আদরে ভেসে যাচ্ছো ডুবে উঠছো ছটফট করছো নদীর ভাসানে ভেসে যাচ্ছে ছোট নুড়ি, প্রণয় শৈবাল । তিমির নেই কোনোখানে । আমাদের বৈভবে আজ জলের পাহারা ।

আহ এতো নড়ে না মেয়ে, স্থির থাকো একদম মাতৃভূমির মতো ।
২১/১০/২০১৩


No comments:

Post a Comment