Thursday 28 January 2016

আজ করে তো আভি কার বনাম কাল করবো ভেবে কভু না করবো

ধরুন, সকালে অফিস যাওয়ার সময় আপনি শার্ট পরতে গেলেন, টাক করে আপনার শার্টের বোতাম টা খুলে গেলো। আপনি তাড়াহুড়ো করে সেটা কে নিয়ে একটু টানাটানি করতে গেলেন তো আপনার নাস্তার হাতে অসাবধানে লেগে থাকা বাদামী স্ট্রবেরি জ্যাম টুকু থেকে একটু দাগ ও শার্টের গায়ে লেগে গেলো। আপনি পরলেন বিপদে। এ সময়ের মধ্যে এ শার্ট ঠিক করে আপনার পক্ষে অফিসে যাওয়া সম্ভব না। তো স্বাভাবিক ভাবেই আপনি শার্ট টা পাশে সরিয়ে রেখে অন্য একটা পরে অফিসে যাবেন।

বিকেলে বাসায় ফিরে কাপড় বদলাতে গিয়ে যখন সকালের বোতাম ছেঁড়া শার্ট খানা চোখে পড়বে তখন

একজন ইউরোপীয়ান সাথে সাথে নিজে সুঁই সূতো নিয়ে বসে বোতাম খানা লাগিয়ে ফেলবে। তারপর স্পট রিমুভার লাগিয়ে শার্ট খানা নিজের হাতে ধুয়ে শুকোতে দিবে।

একজন বঙ্গ পান্ডব অফিস থেকে এসে শার্ট খানা দেখলে দলা মোচরা করে এক পাশে সরিয়ে রাখবে, আর ভাববে, কালকে দর্জিকে দিবো। তার পর মূর্হুতেই মনে করবে দর্জিকে দিলেই দশ টাকা তারপর আবার ধোপাকে দিলে আরো দশ টাকা। কোন মানে হয় একটা বোতামের জন্যে। কুড়ি টাকা খরচা করলে পাঁচ পাতা বোতাম কেনা যাবে। তারচেয়ে সপ্তাহান্তে যখন বাড়িতে যাবো, বউ কে কিংবা মা কে দিবো, বোতাম লাগিয়ে ধুয়ে ইস্ত্রি করে দিবে। কুড়ি টাকার ডালপুরী খেলে বরং কাজে দিবে।

সারা সপ্তাহ শার্ট টা বিছানার কোনে, চেয়ারের হাতলে গড়াগড়ি খেলো। সপ্তাহান্তে কোন কারণে বাড়ি যাওয়া হয়ে উঠলো না। শুক্রবার ভরপেট খেয়ে দুপুরের ঘুম দিয়ে উঠে বিকেলে মনে হলো বন্ধুর মায়ের চল্লিশা আজ। উপহার ছাড়া ভাল খানাদানা করার এটাই একটা উপলক্ষ্য, মিস করা ঠিক হবে না। তাড়াতাড়ি রেডি হতে যেয়ে দেখলো চারটে শার্টের কোনটাই ধোয়া বা ইস্ত্রি করা না। যেটা পরিস্কার সেটা দুমড়ানো, মোচড়ানো, বোতাম নেই একটা আবার জ্যামের দাগ ও লাগা। ভেবে টেবে দেখলো, এতো লোকের মাঝে, শোকের বাড়ি কে আর খেয়াল করবে, এটা পরেই যাই।


যে ভাবা সেই কাজ। ঐ শার্ট পরেই নিমন্ত্রণ খেয়ে এলো। পরদিন অফিস যাওয়ার সময় আবার একই সমস্যা, পরিস্কার শার্ট নেই। তখন ভাবলো, পাঁচশো লোকের বাড়ি নিমন্ত্রণ খেয়ে এলাম, কেউ কিছু দেখলো না, অফিসে আর কটা মানুষ, কে কাকে খেয়াল করে, আজ দেরী হয়ে যাবে, এখন এভাবেই পরে যাই, অফিস থেকে আসার পথে না হয় একবার দর্জি বাড়ি ঘুরে আসা যাবে। আবার সেই বোতামহীন শার্ট পরে অফিসে চলে গেলো। সন্ধ্যেয় ক্লান্ত শরীরে আর দর্জির কথা মনে নেই তারপর পরদিন ... তারপর দিন ......

No comments:

Post a Comment