Wednesday 24 January 2018

দৃষ্টির সীমানায় না থাকলেই চেনা সব কিছু হারিয়ে যায়?

আপনি কাকে আপনার জীবনের কতটা ভাবলেন সেটা আসলে তত জরুরী কিছু নয়। কে আপনার সাথে কী রকম আচরন করলো, সেটার সাথে সমঝোতা করে নিলে, সুখ না হোক অন্তত স্বস্তি পাওয়া যায়।


লাইফ ইজ আ ওয়ান ওয়ে জার্ণি, নো চান্স টু টার্ণ ব্যাক। প্রত্যেকটা মানুষ আলাদা, প্রত্যেকটা সম্পর্ক আলাদা। কোন নির্দিষ্ট প্রত্যশা রাখা ঠিক না। আঁকড়ে ধরার প্রবনতা থেকে মানুষ বার বার একই ভুল করে যায়। চিরন্তন বলে পৃথিবীতে কিছু নেই। সবকিছু বদলে যায়, বদলে যাওয়াই জীবন। আর সবচেয়ে বেশী বদলায় মানুষের মন, যদিও মানতে চাই না কিন্তু সত্য তাই।
যা কিছু হারিয়ে যায় তা ফিরে পাওয়া যায় না, সব শূন্যতাও কখনও পূর্ণ হবার নয়, হারানো সুর পিছু ডাকে বটে কিন্তু পিছু ডাকলে অমঙ্গল হয়, তাই শুধু সামনে তাকানো, গভীর অস্ত্বিত্বহীনতার দিকে তাকিয়ে তবুও দিন কেটে যায় – পাখির ডানায়
তবে এই হোক তীরে জাগুক প্লাবন
দিন হোক লাবন্য হৃদয়ে শ্রাবণ
ছুঁয়ে কান্নার রঙ ছুঁয়ে জোছনার ছায়া,
জানে কান্নার রঙ জানে জোছনার ছায়া।


মোবাইল থাকতে মোবাইলের মর্যাদা বোঝা যায় না। সম্পর্ক হারিয়ে গেলে বোঝা যায়, সেটা কতটা ছিলো।
দিনশেষে সম্পর্ক একটা গাছের মত, যার গোড়ায় দুজনকেই পানি দিতে হয়। গাছটার যত্ন নিতে হয়, তবেই গাছটা ধীরে ধীরে বেড়ে উঠে ডালপালা ছড়ায়।
সব সম্পর্ক কি তাই? লেন-দেন? না, কিছু সম্পর্ক আছে, বন আলো করে ফুটে থাকা নাম না জানা উজ্জল সেই ফুলটি’র মত। কেউ জল দেবে, আলো দেবে তার অপেক্ষায় সে নেই। সে নিজের আনন্দেই চারপাশ আলো করে ফুটে থাকে, সৌন্দর্য বিলায়, গন্ধ বিলায়। খুব কম, কিন্তু থাকে, কেউ কেউ অনেক দূর থেকেও কাছে থাকে।



No comments:

Post a Comment