Monday 12 December 2011

যখন আকাশ ভাসিয়ে দিলো নবমীর চাঁদ


আমার তোলা নতুন ছবি আলো ছায়া আর চাঁদের খেলা দেখে কেউ কেউ জিজ্ঞেস করলেন, হঠাৎ কেনো পুরনো চাঁদ নতুন করে লাগলো ভালো? বিশেষ কারণ কি? বলি তাদের, বলবো আর কি আর দুঃখের কথা? বেড়াতে গেছিলাম কোথাও, কিন্তু পার্কিং লট ফুল, পার্কিং পাচ্ছি না। গোল গোল করে পার্কিং লটের মধ্যেই ঘুরে বেড়াচ্ছি। তারপর ড্রাইভারকে বললাম, আমরা নেমে পাশের পেভমেন্টে দাঁড়াই। তুমি পার্ক করে আসো। কনকনে ঠান্ডার মধ্যে মেয়েকে নিয়ে দাঁড়িয়ে আছি। আমার তিতির ময়না পাখিটা কুটুর মুটুর গল্প করছে আমার সাথে।

এক পর্যায়ে দাঁড়িয়ে থেকে থেকে অতিষ্ঠ হয়ে সে আমাকে বললো, আমার অনেক পা ব্যাথা করছে আম্মি কিন্তু আমি তোমার কোলে উঠতে চাচ্ছি না। জানো কেন?

কেন?

আমি জানি সারাদিন ঘুরে তুমিও অনেক টায়ার্ড তাই। হ্যা না আম্মি? তোমার তাহলে কষ্ট হবে।

আমি আমার তিতির ময়নার মুখের দিকে তাকিয়ে দেখি কিসের যেনো একটা ছায়া পড়েছে সেখানে। মাথা উঁচু করতেই দেখি এক ফালি চাঁদ উঁকি দিয়ে দেখছে আমার ময়না পাখিকে। দুষ্ট চাঁদের দুষ্টমিটুকু আমি ভাবলাম ক্যামেরা বন্দী করে নেই। তাই টুক করে ক্যামেরা তুলে প্রমান রাখলাম, “চাঁদ তুমি তখন আমার ময়নার মুখের দিকে কিন্তু ঠিক এভাবে তাকিয়ে ছিলে”।

যখন মেয়েটা পাশে থেকে এমন করে মায়াময় সব কথা কয়

সকল চিন্তা প্রার্থনার সকল সময় আমার

শূন্য মনে হয়

শূন্য মনে হয়

শূন্য মনে হয়

তানবীরা

১২/১২/২০১১

No comments:

Post a Comment