Monday 3 December 2018

ডিপ্রেশন

কবিবর শ্রীজাত বলেছেন,

ডিপ্রেশনের বাংলা নাকি নিম্নচাপ? -
বৃষ্টি এল। সঙ্গে কফি এক-দু' কাপ
কেবল মুঠোয় বন্দি কফির একলা কাপ -
ডিপ্রেশনের বাংলা জানি । মনখারাপ ।

ট্রেনে প্রায়ই যাতায়াত করতে হয়, মাঝে মাঝেই ট্রেন লেট, কারণ ট্রেনের নীচে কেউ ঝাঁপ দিয়েছে। এখানে বলে, “পাতা ঝরার মুহূর্ত থেকে নতুন পাতা আসার আগের মুহূর্ত” পর্যন্ত মানুষের বিষাদগ্রস্ততা অনেক বেড়ে যায়।

প্রায়ই আজকাল খবর দেখি, বিশ্ববিদ্যালয়ের ছাত্রের আত্মহত্যা, তরুণ/তরুণীদের আত্মহত্যা।

“বিষাদ-হতাশা” ডেঙ্গু, ম্যালেরিয়ার মতই একটি মারাত্বক রোগ। এর সম্পর্কে প্রচার হওয়া জরুরী। এর চিকিৎসা হওয়া জরুরী, সর্বোপরি সমাজে এ অসুখটি নিয়ে সচেতনতা আরও জরুরী। বিষন্নতা শুধু মানসিক জায়গাতেই আটকে থাকে না। শরীরে এর প্রচন্ড প্রভাব পরে, ঘুম কমে যাওয়া, ঘুমের মধ্যে ঘেমে ওঠা, দুঃস্বপ্ন দেখা, প্রচন্ড পেটে ব্যথা হওয়া, ক্ষিদে না পাওয়া কিংবা অনেক বেশি ক্ষিদে পাওয়া, কাজ করার আগ্রহ এবং শক্তি কমে যাওয়া, দ্রুত রেগে যাওয়া, আবেগতাড়িত আচরন, স্মরণশক্তি কমে যাওয়া সবই এর লক্ষণ। চুল পরে যাওয়া, শারীরিক লাবন্য কমে যাওয়া সহ বহুবিধ পার্শ্ব প্রতিক্রিয়াও আছে। 

মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ ও ওষুধ তো আছেই, সাথে ইয়োগা, মেডিটেশান, ব্যায়াম, বিষন্নতাকে নিয়ন্ত্রন করতে সাহায্য করে। বিষন্নতার ওপর প্রচুর গবেষনা হয়েছে এবং হচ্ছে, নেটে বিনামূল্যেই এ নিয়ে বিস্তর তথ্য পাওয়া যায়।


জীবনের মৌলিক ব্যাপার গুলো নিয়ে যারা খুব সচেতন এবং স্পর্শকাতর থাকেন তারা যখন সমকামিতাকে একটি অসুস্থতা কিংবা বিষন্নতা ফ্যাশন ভাবেন তখন খুব বেদনাদায়ক। আপনার ক্যান্সার হয় নি বলে আর একজনের ক্যান্সার কোন উপহাসের বিষয় নয়। এক এক জন এক এক ব্যাপারে স্পর্শকাতর। মানসিক ধকল সবাই এক ভাবে সামলাতে পারে না। বিশ্ববিদ্যালয়ের নাম-খ্যাতিহীন ছাত্রের আত্মহত্যা যেমন সত্যি তেমনি খ্যাতির শিখরে থাকা এমেরিকার প্রেসিডেন্টের প্রেমিকা মেরিলিন মনরোর আত্মহত্যাও ততটাই সত্যি। তাই আসুন “উপহাসে”র পথে না যেয়ে – সাহায্যের পথে যাই। একটি প্রাণ বাঁচলেও বাঁচলো পৃথিবী।

02/12/2018

No comments:

Post a Comment