Wednesday 18 December 2019

একদা বিষন্ন নিশি

পুরনো বন্ধু যখন ফোন করে, খুব খুব খুব কাতর কন্ঠে জানায়, এখনও অনেক মনে পড়ে, এখনও অনেক পাশে চায়, ভালবাসা মানেই তুই, খুব অসহায় লাগে নিশির। জীবন বদলে যায়, সামনে এগিয়ে যায় আমি বলবো না,  নিশির জীবনে সামনে পেছনে বলে  কিছু নেই। কিন্তু বদলে গেছে, অনেক অনেক বদলে গেছে সে, নিশির ভেতরে তার জন্যে মায়া আছে কিন্তু কোন উথাল পাথাল অনুভূতি আর নেই, যাকে সবাই "প্রেম" বলে। সহজাত হাই-হ্যালো তো সকল চেনা মানুষকেই সে বলে। অসাড়তা কি সেও বুঝতে পারে, তাই কি এত কাতর হয়? বারবার মুখ দিয়ে বলাতে চায়? 

বদলানো জীবনে অন্য মানুষের সাথে পরিচয় হয়, কাছাকাছি আসা হয়, পছন্দ হয়, ভাল লাগে, প্রেমও জাগে। গল্প,উপন্যাস বা সিনেমার মত একই জনের জন্যে হাজার বছর তার ভালবাসা অপেক্ষা করে না, থেমে থাকে না, তাহলে কি নিশি খুব বাজে কেউ? নাকি নিশি আর সবার মতই সাধারণ কেউ।  

আচ্ছা, বছরে নানা উপলক্ষ্যে দু-চারটা ফোন কল, কখনও দু-একটা জোক ফরোয়ার্ড, কিংবা নানারকম  শুভেচ্ছা বিনিময়, পহেলা বৈশাখ, ঈদ মুবারাক, ভাল আছো, শরীর ঠিকাছে, বাসায় সবাই ভাল, এ কি করে প্রেম হতে পারে? প্রেম তো একটা দৈন্দন্দিন ব্যাপার, এর মাঝে তো মানুষকে বাস করতে হয়, শরীরি কিংবা অশীরীরি কারো সাথে। সকালে বাসি মুখে চুমু খেতে হয়, সারাদিনে অগনিত বার জড়িয়ে ধরে গায়ের গন্ধ নিতে হয়, অলস দুপুরে কিংবা মন খারাপ করা বিকেলে  বুনো উত্তাল আদর খেলতে হয়। 


কিন্তু নিশি তার পুরানো বন্ধুকে মুখ ফুটে তার অসহায়ত্ব বলতে পারে না, আঘাত দিতে চায় না তাকে, কিন্তু চোখ গড়িয়ে অশ্রু পরে, তাজা, নিস্পাপ অশ্রু, সেটা হয়ত ভালবাসা কিন্তু প্রেম নয় কিছুতেই। 


১৮/১২/২০১৯



No comments:

Post a Comment