Tuesday 28 February 2012

শুধু তুমি পাশে থেকো

অসংখ্য ঝগড়া, অগনিত মনোমালিন্য, সময় অসময়ের কটূক্তি – বক্রোক্তি। কত সময় কত হতাশা জমে ছিল মনে। রেগে গেলে তোমাকে কি করে কঠিন একটা শাস্তি দেয়া যায়, মজা বোঝানো যায় তাই নিয়ে সম্ভব অসম্ভব অনেক ফন্দি এঁটেছি মনে মনে। কতোবার বলেছি, মেয়ে আর একটু বড় হোক, চলে যাবো, থাকবো না তোমার সাথে, কিছুতেই না। এখন মনে হচ্ছে এগুলো আসলে মুখেই বলেছি, অবচেতেন মন জানতো এ বাঁধন অটুট। মনের গহীনে কিছু ছিল যা ভেঙ্গে যাওয়ার ছিল না। অসচেতনভাবেই, জানতাম হয়তো এভাবেই কাটবে জীবন, ঝগড়া, হাসি, কান্না, আনন্দে

আজকে তুমি যখন হাসপাতালে থাকো, একাকীনি আমি। তোমার আমার দুজনের জীবনের সবচেয়ে ভালবাসার ধন আমাদের রাজকন্যা এসে মুখ কালো করে জিজ্ঞেস করে, “আমরা কি শুধু দুজনেই খাবো মা? আমরা একাই ঘুমাবো? বাবা বাড়ি না থাকলে, বাড়িটা অনেক নিরানন্দময় লাগে। আমার শুধু কান্না পায়।“ একথা শুনলে তখন আমারো বুক মুচড়ে উঠে অজানা আশঙ্কায়, গভীর ব্যথায়। আমারো তখন উথলে পাথালে কান্না পায়

মাথায় হাজারো দুশ্চিন্তা। স্বামী, সুস্থতা, চাকরী, মর্টগেজ, ইন্স্যুরেন্স, রিসিশান, বয়স, সংসার, মেয়ে, সামাজিকতা, আমাদের দুজনের একসাথে দেখা হাজারো এখনো না পূরন হওয়া স্বপ্ন, পরিকল্পনা। কিন্তু সব ছাপিয়ে যায় আমার সীমাহীন নিসংগতা। হারিয়ে ফেলেছি আমি আমার সেই কলকল হাসি, উচ্ছলতা, সব বিপদ জয় করে ফেলবো সেই সাহস আর মানসিকতা। কিন্তু ভাবছি বাকি সব, হ্যাঁ বাকি সব সব সব গোল্লায় যাক, সব দুশ্চিন্তা চুলোয় যাক, শুধু তুমি আমাদের হাত ধরে, আমাদের ছায়া দিয়ে আমাদের পাশে থাকো। এ পৃথিবীতে বেঁচে থাকার জন্যে আমার আর আমাদের রাজকন্যার তোমাকে খুব দরকার, ভীষন দরকার।

তানবীরা
২৯/০২/২০১২

No comments:

Post a Comment