Thursday 1 March 2012

প্রসংগ ভারতীয় পন্য বর্জন

সীমান্তে নির্বিচারে মানুষ হত্যা বন্ধের প্রসঙ্গে সরকার যখন বাণী দিলেন, সীমান্ত সমস্যা দুই সরকারের সর্ম্পকে কোন প্রভাব ফেলবে না। তখন বিচারের বাণী নিভৃতে কাঁদে একথাটিকে অকেজো করতে সাধারণ মানুষজন এগোনোর কথা ভাবলেন। প্রতিবারই তাই হয়। সরকার নামক প্রতিষ্ঠানটি ব্যস্ত তাদের নিয়ে, জনগনকে তাদের অধিকার রক্ষার জন্যে নিজেদেরকেই রাস্তায় নামতে হয়। কিন্তু এখনতো রাস্তায় নেমেও কোন লাভ নেই। তাই তরুন সমাজ নতুন কিছু ভাবলো। প্রথমে কিছু ভারতীয় ওয়েবসাইট হ্যাক করলো আর সাথে ১লা মার্চ ভারতীয় পন্য বর্জনের সিদ্ধান্ত। অনেক বুদ্ধিজীবি মুরুব্বীরাই হাসছেন আমাদের এই বালখিল্যতায়। একদিনের পন্য বর্জন করে আর কি হবে? ভারত হলো পরাশক্তি। তাদের সাথে শক্তি বুদ্ধিতে পেরে ওঠা কি এতো সহজ?

না আসলেই সহজ নয়। তারা যে বুদ্ধিমান তা প্রমানে আজই এয়ারটেল বিজ্ঞাপন দিল, আজ রিচার্জ করলে দ্বিগুন লাভ। বাঁকা হাসি দেয়া বুদ্ধিমানদের জন্যেই লিখছি আজকে, একদিনের পন্য বর্জন একদিনেই থেমে থাকবে না। সচেতনতা – গনসচেতনতা তৈরী, নিজেদের অধিকার নিয়ে সোচ্চার হওয়া এগুলো একদিনেতো হয় না। এগুলো অভ্যাসের ব্যাপার। আজকের স্বাধীনতা একাত্তরের ফসল, যার বীজ রোয়া হয়েছিল ১৯৫২তে। শুরুতো কোথাও করতে হবে? তারপর দিন দিন প্রচারণা এমন পর্যায়ে নিয়ে যেতে হবে যেনো সাধারণ মানুষ মনের অজান্তেই নিজের দেশি জিনিসের প্রতি হাত বাড়ায়। সর্বাংশে ভারতীয় পন্য হয়তো বর্জন করা সম্ভব হবে না। এতোটা স্বয়ংসম্পূর্নতো আমরা নই। আরো জানি ভারত মহাশক্তিধর। তাই বলে কি আমরা আত্মমর্যাদাসম্পন্ন জাতির পরিচয় ধরে রাখতে পারি না? মুড়ি মুড়কির মতো মানুষ মেরে ফেলার প্রতিবাদের প্রতিফলন কোথাওতো দেখাতে হবে। বাংলাদেশ ভারতের বড় বাজার। এখানের পন্য বর্জন ভারতকে অনেকদিকে ভাবাতে পারে। অর্থনৈতিক দিক বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহন করতে ভারতকে বাধ্য করার সময় এখন এসেছে। নইলে আজকের তরুনরা যে প্রতিবাদ শুরু করেছে দশ-কুড়ি-তিরিশ বছর পর এর মাশুল ভারতকে টানতেই হবে।

যারা বাঁকা চোখে ছেলেমানুষীপনা দেখে হাসছেন তাদের বলি, খোরগোশ চিরটা কালই দৌড়ে অনেক আগে চলে যায়। কিন্তু তাই বলে অতি কষ্টে, পরিশ্রমে, স্বমহিমায়, স্বস্থানে কচ্ছপের টিকে থাকার লড়াই এর গৌরবটা কিন্তু এতোটুকুও ছোট নয়। যতো তুচ্ছই হোক বিজয় কচ্ছপদের জন্যেই। আজকের ভারতীয় পন্য বর্জনের সাফল্যের সাধুবাদ জানাই। ভবিষ্যতের জন্য অগ্রীম শুভ কামনা রইলো।

তানবীরা
০১/০৩/২০১২

No comments:

Post a Comment