Thursday 1 March 2012

সাগর আর রুনি

সাগর আর রুনিকে আমি ব্যক্তিগতভাবে চিনি না। এ ঘটনা না ঘটলে কোনদিন তাদের নাম সেভাবে জানতাম কি না তাও জানি না। যদিও ফেসবুকে অন্যান্যদের স্ট্যাটাস আর কথোপকথন থেকে বেশ বুঝতে পারি, অনেকেই তাদেরকে ব্যক্তিগতভাবে চিনতেন। আবছা আবছা ভাবে মনে পড়ে, হয়তো কোন টিভি কভারেজে কখনো মেহরুন রুনি শব্দটা শুনেছিলাম। তারা বিখ্যাত কিংবা সংবেদনশীল পেশার লোক হন বা না হন, সর্বোপরি তারা বাংলাদেশের নাগরিক ছিলেন। দেশকে ভালবাসতেন, বিদেশের মোহ মায়া কাটিয়ে দেশে ফিরে এসেছিলেন।

আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আটচল্লিশ ঘন্টার আল্টিমেটাম দিয়েছিলেন, ফলাফল জানাবেন বলে। সেই আটচল্লিশ ঘন্টা পর তন্ন তন্ন করে যতো দেশি সংবাদ সাইটে ক্লিক করেছি, আর কোনদিন কোন ব্যাপারে করেছি কী না জানি না। আর একবার ভীষন অস্থির ছিলাম বাংলাদেশের ওয়ান ইলাভেনের দিন। তবে এটুকু বলতে পারি রুনি-সাগর থেকে অনেক কম টেনশন ছিল সেদিন। ফেসবুকটা তন্ন তন্ন করেছি যদি কোন নোট পাওয়া যায় কিংবা খবর পাওয়া যায় যা সংবাদ মাধ্যমে আসেনি এখনো। আজকে অনেক দিন হয়ে গেলো। সবাই রহস্যজনকভাবে চুপ। বারবার একই আশ্বাস সরকারের, একই বুলি পুলিশ থেকে। কিন্তু কাজের বেলায় লবঘন্ট।

অথচ ছোটবেলা থেকে শুনে এসেছি বাংলাদেশ পুলিশ চাইলে পারে না এমন কোন কাজ নেই। তাহলে কি পুলিশ আন্তরিকভাবে চাইছেন না? নাকি তার পারছেন না। তারা হেরে গেছেন অপরাধীদের শাতিলতার কাছে। যদি না পারেন তাহলে তারা কেন বিদেশী এক্সপার্টদের সাহায্য নিচ্ছেন না? অতীতেও অনেক ঘটনায় বিদেশী সাহায্য নেয়া হয়েছে। ভবিষ্যতেও তারা হয়তো অনেক ব্যাপার সমাধানের জন্য বিদেশী এক্সপার্টদের সাহায্য নিবেন, তাহলে এখন নয় কেন? খুন হওয়া মানুষদুটো কি যথেষ্ঠ গুরুত্বপূর্ন নন? নাকি এ ঘটনাটি যথেষ্ঠ চাঞ্চল্য সৃষ্টি করেনি দেশে? প্রধানমন্ত্রী – স্বরাষ্ট্রমন্ত্রীর ব্যাক্তিগত তদারকি ও আশ্বাসের পরও এতোদিন ধরে শূণ্যগর্ভ ফলাফলে কি মনে এ প্রশ্ন জাগায় না যে

১. পুলিশ আসলে সব জানে। তারা মুখ খুলছেন না। কারণ অনেক বড় কোন রাঘব বোয়াল এর সাথে জড়িত। অনেকের গোমর ফাঁস হওয়ার আশঙ্কা আছে।

২. তারা টাকা পয়সা দিয়ে পুলিশ - সরকার সব ম্যানেজ করে ফেলেছেন।

৩. পুলিশ অপেক্ষা করছে কখন পাবলিক সেন্টিমেন্ট থিতু হবে। এ অভাব যন্ত্রনার দেশে কার কথা কে কতোক্ষণ মনে রাখে। দৈনন্দিন কাজের ফাঁকে রুনি সাগর হারিয়ে গেলে, যাহোক একটা জজমিয়া নাটক মঞ্চস্থ করে দিবেন।

আমরা এখন কি করতে পারি? আমরা সেসব জনগন যাদের বেডরুমে নিরাপত্তা দিতে সরকার অপারগ বলে স্বীকার করেছেন। আমরা যারা হয়তো খুন হওয়ার অপেক্ষায় আছি আমাদের বেডরুমে তাদের এখন নিজেদের ভেবে ঠিক করতে হবে, আমরা নিজেরা নিজেদের নিরাপত্তা কি করে নিশ্চিত করতে পারি? সাগর রুনি খবরের কাগজের প্রথম পাতা থেকে সরে গেছেন। টিভির নিউজে অনেক শেষে চলে গেছেন। ব্লগেও প্রায় নেই। এভাবেই কি চলবে? আমি প্রস্তাব করবো খবরের কাগজে আগে যেমন প্রতিবাদের জন্য কলাম খালি রাখা হতো সেরকম ব্লগের একটা পোষ্টের জায়গা খালি রাখা হোক। যতোদিন সুস্পষ্ট বক্তব্য না আসে যথাযথ কর্তৃপক্ষ থেকে, আমরা রুনি – সাগরকে হারাতে দিব না। আমাদের প্রতিবাদ আমাদের প্রচেষ্টা অব্যহত থাকুক।

তানবীরা
০১/০৩/২০১২

No comments:

Post a Comment