Sunday 29 July 2018

সাঞ্জু

সঞ্জয় দত্ত আপনি কখনও আমার পছন্দের নায়ক ছিলেন না। আপনার পর্দা উপস্থিতি আমাকে কখনও মুগ্ধ করে নি, কিছু একটা ছিল, আপনার দাঁড়ানো বা হাঁটা'র ধরনটাই আমার আপনাকে উদ্ধত মনে হত, ব্রো' জেনারেশান বা এটিটুড ইজ নট মাই কাপ অফ টি।


কিন্তু আপনার বায়োপিক দেখে আমি মুগ্ধ হয়েছি। আমার ভাল লেগেছে। যদিও আপনার ছেলেবেলাটা পুরোটাই বাদ দিয়ে দিয়েছেন, যেটা হয়ত ঠিক হয় নি। শুরুই করেছেন আপনার সমস্যা কাল থেকে কিন্তু সেটার শুরুটা ঠিক কোথায়, সেটা আমরা জানতে পারলাম না। আপনার স্কুল আর স্কুল জীবনের বন্ধুদের কোন উপস্থিতিই নেই পর্দায়। সব কৃতকর্মের যে ব্যখা বা সাফাই দেয়ার চেষ্টা করেছেন তাতে পৃথিবীর সব আইন আদালত উঠিয়ে দিতে হবে, সব কাজেরই কারণ থাকে, কারণ থাকলেই কি সব স্বতঃসিদ্ধ হয়ে যায়? পৃথিবীতে কোন মানুষটা নেই যে দুঃখ-কষ্ট বা চড়াই উতরাই পার হয় না, সবাই কি তাই বলে বখে যায়? না সবার বাবা সুনীল দত্তের পজিশান রাখে সমাজে?


রানবীর হ্যাজ ডান জাস্টিস টু ইয়ো'র ক্যারেক্টার, জানি না এর চেয়ে ভাল আর কেউ করতে পারতো কী না, হয়ত আপনি নিজেও না। আপনার চেষ্টা আর সাহসে আমি মুগ্ধ হয়েছি। আপনার ভাবনাটা সঠিক, আপনার জীবনী আর কত জন পড়েছে বা পড়বে, হয়ত এখন সিনেমার কারণে কিছু পাঠক পাবে। তবে সিনেমার মাধ্যমে দেশবাসীকে আপনি আপনার বক্তব্য পৌঁছে দেয়ার, আপনার কৃতকর্মের ব্যাখা দেয়ার যে চেষ্টাটা নিয়েছেন সেটা অভিনব ও সাহসী। একশ জন দেখলে বিশ জন অন্তত আপনার সম্পর্কে তাদের মত পরিবর্তন করবে।


বায়োপিক হিসেবে "সাঞ্জু" সাহসী, ওয়ার্থ অফ ওয়াচিং।

০১/০৭/২০১৮



No comments:

Post a Comment