Sunday 29 July 2018

মনীষাই হতে পারে পরিবর্তনের প্রথম ধাপ

ভেনিস দেখে মুগ্ধ হওয়া আমি বরিশাল দেখে অভিভূত হয়েছিলাম। দূর্গাসাগর, সরকারী ডাক বাংলো, আরজ আলী মাতুব্বর পাঠাগার, জীবনানন্দ দাশের বাড়ি ধানসিড়ি, বিশ্ববিদ্যালয়, লাকুটিয়া রাজার বাড়ি, অক্সফোর্ড মিশন চার্চ কি নয়? পরলোকগত মেয়র হিরণ বরিশালকে ছবির মত সাজাতে চেষ্টা করেছিলো। তারপর? তারপর আর হয়ে ওঠে নি। যেমন কখনও হয়ে ওঠে না আমাদের দেশে।


বিএনপি নইলে আওয়ামী লীগ, আওয়ামী লীগ থেকে বিএনপি, মানুষ হাঁপিয়ে উঠেছে, বিকল্পের খোঁজে। বিকল্প শুধু চাইলেই হবে না তাকে সমথর্ণ ও করতে হবে। সেই পরিবর্তনের ডাক নিয়ে এসেছে ডাঃ মনীষা চক্রবর্তী। যিনি এলাকায় গরীবের বন্ধু, বিপদের ত্রাতা নামে এই তরুন বয়সেই প্রসিদ্ধ। বিভিন্ন সময় এলাকায় বিভিন্ন মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করেছে। অন্যায়ের প্রতিবাদ করে জেলও খেটেছে কিন্তু নিজের এলাকার মানুষদের ফেলে কখনও পিছু হঠে নি।


সুশাসনের জন্য নাগরিকের (সুজন) বরিশাল শাখার সাধারণ সম্পাদক রফিকুল আলম বলেন, ‘মনীষা চক্রবর্তীর বিষয়টি সবচেয়ে বেশি আলোচনা বা প্রশংসার দাবি রাখে, মনীষা শিক্ষিত, মার্জিত—এ কারণে তিনি সবার দৃষ্টি আকর্ষণ করেছেন। রাজনৈতিক দল হিসেবে বাসদ জনপ্রিয়, নাকি জনপ্রিয় নয়—এর চেয়ে মনীষার নির্বাচনে দাঁড়ানোর সাহসকেই স্বাগত জানানো উচিত। তাঁর মাটির ব্যাংককেন্দ্রিক ধারণাও ইতিবাচক।’


মনীষাকে আমি ব্যক্তিগত ভাবে জানি না কিন্তু তাতে কিছু যায় আসে না। যেকোন ধরনের ইতিবাচক পরিবর্তনের পক্ষে আমি সবসময় সমথর্ণ জানাই। খুব ছোট বিন্দু থেকে সৃষ্টি হয়েছিল “গনজাগরণ মঞ্চ”। কিন্তু আজ বাংলাদেশের ইতিহাস লিখতে গেলে একে বাদ দেয়া কোন ভাবেই সম্ভব হবে না। কে বলতে পারে তেমনি হয়ত বরিশালের মেয়র নির্বাচন হতে পারে বাংলাদেশের সুস্থ রাজনীতি এর সূচনা কেন্দ্র। ন্যায়ের পক্ষে থাকুন, অন্যায়ের বিরুদ্ধে লড়ুন। এ দেশ আমার-আপনার, নাগরিক দায়িত্ব ও অধিকার দুই নিয়েই সোচ্চার ও জাগ্রত হন। তরুণরাই এদেশের ইতিহাস বারবার বদলেছে আশাকরি এবারও তার ব্যাতয় হবে না।


জয় হোক তারুণ্যের, জয় হোক সততার। ভেরি বেস্ট ইউশেস ফো মনীষা।


তুমি যে সুরের আগুন লাগিয়ে দিলে মোর প্রাণে,.
এ আগুন ছড়িয়ে গেল সব খানে

২৭/০৭/২০১৮

No comments:

Post a Comment