Thursday 16 January 2020

যাব বড়লোকের বেকার ছেলে চালে জিন্দেগী বানানে

আজ রাজ পরিবারের এই ভাঙনের জন্যে ব্রিটিশ মিডিয়া দায়ী না দায়ী দ্যা শ্যাভেল সেই অস্ট্রেলিয়ান সাংবাদিক যে মেগানকে বিয়ের পর কটাক্ষ করেছিলো, বেকার ছেলে বিয়ে করেছে বলে। আমরা ভুলে গেলেও মেগান সেই অপমান ভুলে নি, ধিকিধিকি জ্বলেছে তার মনে।
মাঝখানে পরছে বেচারা পুলাটা হ্যারি। প্রেমের কারণে বাপ-দাদা চৌদ্দ পুরুষের আরাম আয়েশের জীবন ত্যাগ করে লন্ডনের বৃষ্টির নীচ থেকে এখন যাবে কানাডার বরফের তলে বাচ্চার ন্যাপি বদলাতে। কঠিন নারীবাদী বউ গলায় গামছা দিয়ে টেনে নিয়ে যাচ্ছে। বুঝুক ঠ্যালা। সাধে কি মুরুব্বীরা কইছে, হোয়াট বেঙ্গল থিঙ্কস টুডে, রেস্ট অফ দ্যা ওয়ার্ল্ড উইল থিঙ্ক টুমরো। শতবর্ষ পূর্বে সেজন্যে বাংলার কবি গাহিয়াছিলেন, “শোনো তাজেল গো, মন না (অবস্থা) না বুঝে প্রেমে মইজো না”। হইছে তো এইবার।
এই উপলক্ষ্যে রাজ পরিবারে কি কি ড্রামা হচ্ছে চলেন দেখে আসি (এই অংশটুকু হোয়াটসএপ থেকে প্রাপ্ত, আমার ভাষান্তর)
তো শাশুড়ি-বউ সিরিয়াল থেকে কারো মুক্তি নেই, এমনকি বাকিমহাম প্যালেসও এই নাটকের উর্ধ্বে নয়
দাদী শাশুড়ি মানে রানী খুবই নাখোশ, ছোট নাতিটা ছোট বউয়ের পাল্লায় পরে গোল্লায় গেলো। ট্যাক্স পেয়ারদের টাকায় যুগ যুগ ধরে ব্র্যান্ডেড জিনিস আর সব শৌখিনতা পালন করে আজকে বউয়ের তালে পরে বলে, অনেক হইছে আর না?
চাচা আর চাচী ইন লজরাও নাখোশ, তাদের সাথে কোনো ধরনের শলা পরামর্শ না করে নিজেরাই নিজেদের সিদ্ধান্ত নিয়ে নিলো। এই তিন কূলে তারা কি তাদের কেউ না? এই বড়দের প্রতি ছোটদের সম্মান? ছোট চাচী তো বলেই ফেললো, বলেছিলাম হ্যারিকে, আমার ছোট বোনের দেবরের বউয়ের বোনের মেয়েকে বিয়ে করো, ঐ এমেরিকান মেয়েকে বিয়ে করলে ঘরে অশান্তি করে, পরিবার ভেঙে দেবে, হলো তো এখন? এমেরিকানদের আমি চিনি না, যে যে এমেরিকান মেয়ে বিয়ে করছে সেই সেই সংসারই দুর্গতিতে পরছে। বউ তো না, সাপ, সাপ, কাল সাপ। জেনে রাখিস হ্যারি, একদিন তোকেও ধোকা দেবে, তখন কাঁদতে কাঁদতে আমাদের কাছেই আসবি, সেদিন বুঝবি রে বোকা ছেলে সেদিন।
মায়ের ছবির সামনে দাঁড়িয়ে প্রিন্স উইলাম হাত কচলে কচলে বাবাকে সান্ত্বনা দিচ্ছে, আজকে যদি মা বেঁচে থাকতো, কখনো এদিন দেখতে হতো না বাবা। বউয়ের কথায় হ্যারি এভাবে পরিবারের অসম্মান করে বেরিয়ে যেতে পারতো না বাবা।
বড় বউ কেট মিডেটলন বিজয়ীর হাসি হাসছে, নিজের সাজ পোশাক ঠিক করতে করতে মনে মনে বলছে, আমি রাজ পরিবারের না কিন্তু তাতে কি হয়েছে, সমস্ত রাজ পরিবারের মানদন্ড তো এখন আমারই হাতে।
শুধু পড়লে হবে না, সিরিয়ালের আলোকে মুখ-চেহারা-হাসি, হাঁড়ি-পাতিল-ঢাকনার বাইরাবাইরির শব্দ সব কল্পনা করতে হবে 

No comments:

Post a Comment