Thursday 26 March 2020

তওবা তওবা ঈশক ম্যায় কারিয়া

তওবা তওবা ঈশক ম্যায় কারিয়া

প্যানডেমিক এই সংকটের যুগে সবাই সবার খোঁজ খবর নিচ্ছে, সামাজিক দায়িত্ব ও মানবিকতা তো বটেই। নেদারল্যান্ডসের করোনা পরিস্থিতি বেশ ভয়াবহ, ইউরোপের মধ্যে ডেথ রেট বেশ ওপরে। প্রতিদিন এই মিছিলে কিছু সংখ্যা যোগ হয়েই যাচ্ছে।

আমাকে একজন বললো, নেদারল্যান্ডসে তো করোনা হিট, তোমার কি অবস্থা?
জবাব দিলাম, সমুদ্রে পেতেছি শয্যা, শিশিরে কি ভয়? হিট-রান এন্ড গন, এই নিয়তেই আছি।
জবাব এলো, তওবা করে নাও আগেভাগে
আমি বিস্ফোরিত নেত্রে কিছুক্ষণ তাকিয়ে থেকে নিজের ওপর দয়া করবো বলে ঠিক করলাম। কনভার্সেশানের ইতি টানার উদ্দেশ্যে একটা স্মাইলি দিয়ে উইন্ডো ক্লোজ করলাম।
কিছুক্ষণ পর দেখি লাল টিপ ভেসে উঠেছে, উইন্ডো খুলে দেখি,
হাসির কি হল?
চীনে বৌদ্ধরা কেউ কলেমা পড়ছে কেউ না বুঝে নামাজ পড়ছে। স্পেনে বাড়ি বাড়ি আযান দিচ্ছে। ইউরোপের আর কোন দেশে রাস্তায় কলেমা পড়ছে কোরাস এর সাথে। সো, সময় থাকতে তওবা করে নিও।

আমি বাক্যরহিত হয়ে এক লক্ষ একবারের মত মনে মনে আবারও বললাম, এদের জ্ঞান দাও প্রভু এদের ক্ষমা করো। তারপর পাঁচ কাউন্টে নিঃশ্বাস নিয়ে তিন কাউন্টে ছেড়ে কাম মাইন্ডে লিখলাম,

মক্কা-মদীনায় স্বয়ং আল্লাহর ঘরে যে করোনার ভয়ে নামাজ বন্ধ করে দিলো, বললো বাড়ি বসে নামাজ পরো। সেই শক্তিশালী করোনা স্পেনের রাস্তায় এসে কেমনে এত দুর্বল হলো যে আজান শুনেই বেহুঁশ হয়ে গেলো?
সার্চ করো নেটে। তোমার নেটওয়ার্ক তো বিশাল। পেয়ে যাবা... উইথ লটস অব ট্রল

তো তুমি বলছো, তওবা করলেই একাউন্ট ব্যালেন্স হয়ে যাবে? ডেবিট-ক্রেডিট সমান সমান? ঝামেলা থাকবে না আর কোনো?
অনুতাপের সাথে করলে অবশ্যই কবুল হবে

এত সোজা বেহেস্তে যাওয়া? এটা তাহলে মিস করা ঠিক হবে না। বাটপারি-চুরি যাই করি না কেন, এট দ্যা এন্ড অফ দ্যা ডে, প্রথমে তওবা তারপর সোজা বেহেস্ত
সত্যিকারের অনুতাপদগ্ধ তওবা মানেই তুমি নিউবর্ণ সোল, তা সে যে বয়সেই কর।
কুল, এখন যাই মুভি দেখি
হেদায়েত নসীব হোক তোমার.
*****

বাই দ্যা ওয়ে, এই কথোপকথন যার সাথে হয়েছে তিনি বাংলাদেশের ঢাকার মিরপুরের বাসিন্দা। এখন হেটার্সরা বলতেই পারে, মিরপুরে থাকে বলে কি তিনি নেদারল্যান্ডসের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন হতে পারে না? না, মানে, নিশ্চয় পারে। মেঘু অকারণে ঘ্যানঘ্যান করলে আমি বলি, কেন আমাকে এটা বলছো? মেঘ জবাব দেয়, জাস্ট বলছি আর কি। আমিও তেমন জাস্ট বলছি আর কি।
কথা হচ্ছে কথা এটা না। মেঘ ছোট থাকতে, নানা গান বাজিয়ে ওকে ভাত খাওয়াতাম। বিবেক ওবেরয়, লারা দাত্তা, এশা দেওল আর জন আব্রাহামের একটা মুভি ছিলো “কাল”। ওটাতে একটা গান ছিলো, তওবা তওবা ইশক ম্যায় কারিয়া। গানটা কোথাও বাজলেই মেঘ আমাকে ডাকতো, মামি, তওবা তওবা। এই কনভার্সেশানের পর থেকে ননস্টপ এই গান আমার মাথায় বেজে চলছে।

ওয়েল, জোক্স আপার্ট, একজন কাউকে আপনি মারা যাবেন তাই তওবা করে ফেলেন জাতীয় কথা বলাকে আমি নিতান্তই অমানবিকতা বলে মনে করি। আর ধর্ম নিয়ে অতিরিক্ত কনসার্নড মানুষেরা, অন্যদের উপকার করার উসিলায়, এমন অমানবিক কাজ গুলো নিরন্তর করে যান।

No comments:

Post a Comment