Tuesday 18 May 2021

রাজনীতি

* রাজনীতি* আসলে কি? অবশেষে একজন রাশিয়ান ইহুদীকে ইস্রায়েলে চলে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। মস্কো বিমানবন্দরে, শুল্ক কর্মকর্তারা তার ব্যাগেজে একটি লেনিনের মূর্তি খুঁজে পেয়ে জিজ্ঞাসা করেছিল, " এটি কী? " লোকটি জবাব দিল, "এটি কী? এটাতো ভুল প্রশ্ন কমরেড। আপনার জিজ্ঞাসা করা উচিত ছিল: তিনি কে? তিনি হলেন কমরেড লেনিন। তিনি সমাজতন্ত্রের ভিত্তি স্থাপন করেছিলেন এবং রাশিয়ার জনগণের ভবিষ্যত ও সমৃদ্ধি তৈরি করেছিলেন। আমি এটি নিচ্ছি আমার সাথে আমার প্রিয় নায়কের স্মৃতি হিসাবে " এ কথা শুনে রাশিয়ান শুল্ক অফিসার তাকে আরও তদন্ত ছাড়াই চলে যেতে দিলেন। তেল আভিভ বিমানবন্দরে, ইস্রায়েলি শুল্ক কর্মকর্তা আমার বন্ধুকে জিজ্ঞাসা করলেন," এটি কি? " তিনি জবাব দিলেন, "এটা কি? এটাতো ভুল প্রশ্ন, স্যার। আপনার জিজ্ঞাসা করা উচিত, 'এ কে?' এই লেনিন, জারজ যা আমার, একজন ইহুদীর, রাশিয়া ছেড়ে চলে যাওয়ার কারণ, আমি এই মূর্তিটি সাথে নিয়ে যাচ্ছি যেনো তাকে আমি প্রতিদিন অভিশাপ দিতে পারি। " ইস্রায়েলি কাস্টমস অফিসার বলেছিলেন, "আমি ক্ষমা চাইছি স্যার, আপনি যেতে পারেন।“ নিজের নতুন বাড়িতে তিনি মূর্তিটি একটি টেবিলে ওপর সাজিয়ে রাখেন। তার অভিবাসন উদযাপন করতে, তিনি তার বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজনদের রাতের খাবারের আমন্ত্রণ জানিয়েছেন তাঁর এক বন্ধু জিজ্ঞাসা করলেন, _ "এ কে?" তিনি জবাব দিলেন, " প্রিয় বন্ধু, 'এ কে' এটি ভুল প্রশ্ন। তোমার জিজ্ঞাসা করা উচিত ছিল, এটি কি? এটি দশ কিলোগ্রাম খাঁটি সোনা যা আমি কোন প্রকার শুল্ক প্রদান ছাড়াই আমার সাথে আনতে পেরেছি? । " মোর‍্যাল অফ দ্যা স্টোরিঃ রাজনীতি হলো সেই ফালতু কথা যা বিভিন্ন ইতিবাচক উপায়ে বলে আপনি নিজেকে বিশ্বাসযোগ্য প্রমাণ করতে পারেন এবং বিভিন্ন মানুষকে বোকা বানাতে পারেন। মূলঃ অন্তর্জাল ভাষান্তরঃ তানবীরা

No comments:

Post a Comment