Thursday 4 June 2020

মার্ক রুতে

সফল ব্যবসায়ী ছিলেন তারপর দুই হাজার দুই থেকে সরকারের বিভিন্ন উচ্চপদে আসীন, প্রভূত ক্ষমতা, ডুবে যাওয়া দলকে নেতৃত্ব দিয় সরাসরি সংসদে বিরোধী দলীয় নেতা, তারপর দুই হাজার দশ থেকে একটানা "প্রাইম মিনিস্টার" অফ দ্যা রয়্যাল নেদারল্যান্ডস, ডাচ ভাষায় "প্রিমিয়ে কিংবা প্রিমেই"। থাকেন একটি ফ্ল্যাটে, আমি জানি না, কোন দেশের ক্ষমতার সর্বোচ্চ ব্যক্তি ফ্ল্যাটে থাকেন কি না। নেদারল্যান্ডসে মুম্বাইয়ের মত পাঁচ হাজার স্কোয়ার ফিট বা মিটারের ফ্ল্যাট আছে বলে শুনি নি কখনো। ডাচ সংবাদ মাধ্যমের ভাষায়, মডেস্ট এপার্টমেন্টে থাকেন প্রিমেই। নিজেও টিভিতে বলেছেন, আমার ফ্ল্যাট খুব বড় নয়।

যদিও তার একটা পুরনো "Saab" গাড়ি আছে যেটি তিনি শুধুমাত্র তাড়াহুড়ো থাকলে (সময় বাঁচাতে কখনো সখনো) ব্যবহার করেন বলে জানা যায়, নিয়মিত সাইকেলেই অফিস করেন তিনি ।

কোন রকম সরকারী প্রটোকল তিনি তার ব্যক্তিগত জীবনে ব্যবহার করেন না। নিজের কফির দাম নিজেই দেন। দায়িত্ব পালনের সময় খরচ হওয়া যেকোন এমাউন্টের রিইমবার্স তিনি বিনয়ের সাথে প্রত্যাখ্যান করেন। নাচতে ভালবাসেন আর যেকোন কনসার্টে কিংবা পাব্লিক ইভেন্টে আর সকলের সাথে লাইনে দাঁড়িয়ে থাকেন, নিজের টার্নের অপেক্ষা করেন।

তিপান্ন বছর বয়সী মার্ক রুতে, ইউরোপীয়ান নেতাদের মধ্যে বলতে গেলে জনপ্রিয় ও সবচেয়ে বেশীদিন ধরে দেশকে নেতৃত্ব দিচ্ছেন। তিনি দৃঢ়ভাবে নিয়মানুবর্তীতা ও আইনের প্রতি আস্থা রাখেন এবং তা প্রতিদিন তার কর্ম ও ব্যক্তিগত জীবনে মেনে চলেন।

জীবনের বেশীর ভাগ সময় আমার নেদারল্যান্ডসে কেটে গেছে আর কর্মজীবনের অধিকাংশ সময় কেটেছে ডাচ কোম্পানী ফিলিপ্সে। ব্যক্তি আমার পর্যবেক্ষণ বলে, "ক্ষমতার দম্ভ - হায়ার্কি - ফুটানি" জিনিসটা এদের জিনেই নেই। প্রাউড টু বি পার্ট অফ ডাচ সোসাইটি।

No comments:

Post a Comment