Thursday 4 June 2020

বাই উইকলি করোনা স্পীচে জর্জ ফ্লইয়েডের মৃত্যু নিয়ে সাংবাদিকদের মুখোমুখি রুতে


জর্জ ফ্লইয়েডের মৃত্যুর প্রতিবাদে আমস্টার্ডামের ডাম স্কোয়ারে বিক্ষোভে পুলিশের বাঁধা দেয়া নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রিমেই বলেন, বিক্ষোভ, প্রতিবাদ গনতান্ত্রিক দেশের মানুষের গনতান্ত্রিক অধিকার। সেটা দেড় মিটার সোশ্যাল ডিসটেন্স মেইনটেইন করেও করা যায়। সোমবারে যা হয়েছে আমস্টার্ডামে তা মেনে নেয়া যায় না। এখন আমস্টার্ডাম আর রটারডামে প্রটেস্ট চলছে জর্জ ফ্লইয়েডের মৃত্যু আর ডাচ পুলিশের বিরুদ্ধে।

জর্জ ফ্লইয়েডের মৃত্যু নিয়ে মার্কিন সরকারের সাথে কোন যোগাযোগ করা হয়েছে কিনা জানতে চাইলে রুতে বলেন, না, তিনি যোগাযোগ করেন নি। আর এমন ঘটনা নেদারল্যান্ডসেও ঘটে, তিনি নিজেই জানেন। মানুষকে তার ভবিষ্যত দিয়ে বিবেচনা না করে, তার অতীত দিয়ে বিবেচনা করা হয়, মানুষকে তার সামনে থাকা জায়গা দিয়ে না দেখে ফেলে আসা দেশ, ধর্ম, বর্ণ, লিংগ ও অন্যান্য ক্রাইটেরিয়াতে ফেলে এই দেশেও বিবেচনা করা হয়।

সাংবাদিকরা জিজ্ঞেস করেন, তিনি এই প্রটেস্টের মোর‍্যাল অনুভব করেছেন কি না? পুলিশ কেন তবে বাঁধা দিলো? জবাবে রুতে বলেছেন, তিনি মোর‍্যাল অনুভব করছেন কি না কিংবা তিনি একমত কি না, তিনি কি ভাবছেন, সেটা দিয়ে তো প্রটেস্ট চলতে পারে না। প্রটেস্ট হবে অন্যায়ের বিরুদ্ধে, এখানে তার মতামত কেন জরুরী? তাহলে কি জনগন তার দল ভিভিডি কিংবা ক্যাবিনেটের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করবে না? কিন্তু তিনি অবশ্যই করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে প্রটেস্ট চান, এই ব্যাপারে কোন নিগোশিয়েশান হবে না। খ্রোনিংগেনে স্বাস্থ্যবিধি মেনে প্রটেস্ট এর উদাহরণ রয়েছে। এখন প্যান্ডেমিক চলছে, সবাইকে সেটা অনুধাবন করতে হবে।

কেন এমেরিকাতে কোন প্রতিবাদলিপি পাঠানো হলো না তার জবাবে রুতে বলেন, তার কাছে নেদারল্যান্ডস অনেক জরুরী। নেদারল্যান্ডস এখনো রেসিসিজম, ডিস্ক্রিমিনেশানের উর্ধ্বে উঠতে পারে নি। এখানে মানুষকে আজও এই কারনগুলো নিয়ে সাফার করতে হচ্ছে। এই ঘটনা তো শুধু এমেরিকাতেই ঘটছে না, তাই না? তিনি জর্জ ফ্লইয়েডের মৃত্যুকে আনএক্সেপ্টবল বলেছেন কিন্তু তিনি এমেরিকার সরকারকে কি করে তার দেশ পরিচালনা করতে হবে এই নিয়ে কোন উপদেশ দেবেন না কারণ নেদারল্যান্ডস নিজে এই সমস্যাগুলোর উর্ধ্বে এখনও উঠতে পারে নি। নেদারল্যান্ডসের নিজের সিস্টেমে অনেক গলদ রয়ে গেছে আর তাই এখানেও মানুষ এসমস্ত কারণে প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছে। মানুষকে তাদের সম অধিকারের জন্যে রেসিজিমের বিরুদ্ধে আজও এই নেদারল্যান্ডসেই সংগ্রাম করতে হচ্ছে।

নেদারল্যান্ডসের মানুষের প্রতিবাদে তার হাজার ভাগ সমর্থণ আছে কিন্তু স্বাস্থ্যবিধি ভাঙা তিনি মেনে নেবেন না।

সাংবাদিকরা জিজ্ঞেস করেন, তাহলে নেদারল্যান্ডসের এই সিস্টেম শোধরানোর ব্যাপারে তিনি বা তার সরকার কি করছেন? জবাবে রুতে বলেন, সর‍্যি, তাহলে আপনারা আমার কাজ ঠিক করে অনুসরণ করছেন না। আমি কত বার কত জায়গায় এই নিয়ে কথা বলেছি, তার ইয়ত্তা নেই। আমি আইনের পর আইন শোধরাতে পারি, জরিমানার ওপর জরিমানা দিতে পারি, নিয়ম কঠিন থেকে কঠিন করতে পারি কিন্তু দ্ব্যার্থ কন্ঠে বলতে চাই, নেদারল্যান্ডসে এই মনোভাব আনএক্সেপ্টবেল আর এই ধরনের মনোবৃত্তির মানুষ এই রাস্ট্রে কঠিন থেকে কঠিন সমস্যায় পরবে। কোন শুধরে যাওয়া পরিকল্পনায় এসব পরিবর্তন হয় না। দিনের পর দিন চর্চার মধ্যে দিয়ে পরিবর্তনের শুদ্ধতা আনতে হবে, আনতে হয়।

হ্যাটস অফ টু রুতে ওয়ান্স এগেইন।
04/06/2020

No comments:

Post a Comment