Wednesday 17 June 2020

কথানদী

আঞ্চলিক চারটি লোক কাহিনীর ওপর ভিত্তি করে তৈরী করা হয়েছে “কথানদী”। ব্রক্ষ্মপুত্র নদীর তীর ঘেঁষা একটি গ্রামকে ঘিরে আবর্তিত হয়েছে এই কাহিনী। “আমিষ” এর পরিচালক ভাস্কর হাজারিকার প্রথম ছবি এটি।  The River of Fables) (2015) আমার দেখা দ্বিতীয় আসামিজ ছবি এটি। চারটি মায়ের কাহিনী সমগতিতে গড়ায় এই সিনেমায়। একটা আত্মবিশ্বাস গড়ে উঠেছিলো মনে, সিনেমা দেখতে বসে আর আগের মত কাঁদি না, ব্যথিত হই না, এখন জানি, এগুলো সিনেমা, মিথ্যে অভিনয়, সত্যি কিছু না। “কথানদী” সেই আত্মবিশ্বাস ভেঙে গুঁড়ো গুঁড়ো করে দিলো। The Conjuring, এক, দুই, তিন দেখে ভয় না পাওয়া মানুষ আমি, এই সিনেমার শেষের পনের মিনিট দেখতে মিনিমাম পাঁচটা ব্রেক নিয়েছি। মনস্থির করতে পারছিলাম না, দেখবো কি দেখবো না, নাকি শুধু শুনে নেবো। শরীর ঘেমে গেলো। যেহেতু অনুমান করতে পারছিলাম তাই সাহস করতে পারছিলাম না। তবুও বলবো, এত নৃশংসতা এত ডিটেইলে পর্দায় না দেখালেই কি নয়! মানুষ মেরে ফেলা এত সোজা! হবে হয়ত, সবাই কি আমার মত এত দুর্বল চিত্তের যে দেখতে হবে ভেবেই দিশেহারা।

 

লোককাহিনী একটা সময়ের একটা গোত্রকে উপস্থাপন করে, সে যুক্তিকে ধরলে, আমাদের লোভ, আমাদের অজ্ঞতা, আমাদের কুসংস্কার কত জন্মজন্মান্তরের ব্যাপার সেটা দেখে বিস্মিত হই। আমাদের এই কোনটার মত মনুষ্যহীনতা আর নৃশংসতা পৃথিবীর কোথাও খুঁজে পাওয়া হয়ত টাফ হবে। মায়ের মনে কত লোভ থাকলে অজগর সাপের মনি পাওয়ার লোভে মেয়েকে অজগরের সাথে বিয়ে দিয়ে দেয়। মেয়ে ঘর থেকে কান্না করে মা’কে ডাকছে আর মা বাইরে অপেক্ষা করছে, সোনা গয়নার। ঢেঁকিতে ফেলে সৎ মা কিশোরী মেয়ের মাথা কুঁটে ফেলেছে! কি করে সম্ভব। অথচ এই বয়সী মেয়ে আমার ঘরেও সারাবেলা নাচে, হাসে, ঘুরে বেড়ায়। কি নিষ্পাপ মুখগুলো। আবার সন্তানকে রক্ষা করার আকুলতায় চাচা শ্বশুরকে খুন করতে উদ্যত এক মা, সেই গল্পও আছে সিনেমাতে, আছে চালতা জন্ম দিয়ে, পরে মেয়েতে রুপান্তরিত হওয়ার লোকগাঁথাও।  

 

ভাস্কর হাজারিকা আর লেখক অরূপা কালিটা পাটানগিয়া লিখেছেন চিত্রনাট্য, “আঞ্চলিক ভাষা” ক্যাটাগরীতে ভারতের তেষট্রিতম জাতীয় পুরস্কার পেয়েছে এই সিনেমা। এছাড়াও দু’হাজার পনের সালের এশিয়ান সিনেমা ফান্ড’স পোস্ট প্রডাকশান ফান্ড এওয়ার্ড জেতে। বুসান, গোথেনবার্গসহ বিভিন্ন ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছে এই সিনেমা। Potlocker এ আছে, চাইলে দেখে নিতে পারেন। 


তানবীরা

১৮/০৬/২০২০

No comments:

Post a Comment