Thursday 17 September 2020

শিক্ষায়-শিল্পে নবাব পরিবারের অবদান

 https://www.jugantor.com/todays-paper/literature-magazine/346004/%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%BE%E0%A7%9F%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%B2%E0%A7%8D%E0%A6%AA%E0%A7%87-%E0%A6%A8%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%AC-%E0%A6%AA%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%85%E0%A6%AC%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%A8

 

ভোজন রসিক যারা মোগলাই ঘরানার খাবার ভালবাসেন তাদের প্রথম পছন্দের ঠিকানা ছিলো আগে পুরান ঢাকা। হোক সে বাখরখানি, কিংবা হাজি বা নান্নার বিরিয়ানি, পনির সমুচা, সূতা কাবাব আর নইলে আনন্দের কেক-বিস্কিট। বলা হয়ে থাকে, এসবের বেশিটাই এসেছে নবাবদের রসুই ঘর থেকে। সারা ঢাকায় নয়ন জুড়ানো স্থাপত্য, বিদ্যুতায়ন, পানি পরিশোধন, পার্ক, আধুনিক মার্কেট তৈরী সহ নবাবদের বহু অবদান চোখে পড়ে, কিন্তু চোখে পড়ে না, এরকম অজানা অনেক তথ্য ও রয়ে গেছে ইতিহাসের পাতায়। ব্রিটিশ রাজ দ্বারা ভূষিত ঢাকার প্রথম নবাব ছিলেন খাজা আলিমুল্লাহ আর শেষ নবাব খাজা হাবিবুল্লাহ। তবে ইতিহাস সাক্ষ্য দেয়, নবাব সলিমুল্লাহই শিল্প, শিক্ষা, নগর উন্নয়নে তার পরিবারের অন্যান্যদের তুলনায় অনেক বেশি অবদান রেখেছেন।

 

নবাব সলিমুল্লাহ ঢাকার আহসান মঞ্জিলে ১৮৭১ সালের ৭ জুন জন্মগ্রহণ করেন। কার্জন হলে পূর্ববঙ্গের ছোটলাট ল্যান্সলট হেয়ারের বিদায় এবং বেইলী-এর স্বাগত অনুষ্ঠানে নবাব সলিমুল্লাহ ঢাকায় একটি বিশ্ববিদ্যালয় ও হাইকোর্ট প্রতিষ্ঠার দাবি জানান। তৎকালীন গভর্নর জেনারেল লর্ড হার্ডিঞ্জ ১৯১২ সালে ২৯ জানুয়ারি তিন দিনের সফরে ঢাকা আসেন। এ সময় নবাব স্যার সলিমুল্লাহর নেতৃত্বে নবাব সৈয়দ নওয়াব আলী চৌধুরী, শেরেবাংলা এ কে ফজলুল হকসহ ১৯ জন মুসলিম নেতার একটি প্রতিনিধিদল ৩১ জানুয়ারি গভর্নর জেনারেলের সঙ্গে দেখা করেন। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়ে লর্ড হার্ডিঞ্জ ঘোষণা করেন, ‘The Government of India realized that education was the true salvation of the Muslims and that the Government of India, as an earnest of their intentions, would recommend to the Secretary of State for the constitution of University of Dacca.’ ১৯১২ সালের ২ ফেব্রুয়ারি ঢাকায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন ভাইসরয় লর্ড হার্ডিঞ্জ। নানা চড়াই উৎরাই পেরিয়ে ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। যদিও নবাব সলিমুল্লাহ জীবদ্দশায় এই বিশ্ববিদ্যালয় দেখে যেতে পারেন নি। ১৯১৫ সালের রাত ২-৩০ মিনিটে তার কলকাতার চৌরঙ্গী রোডস্থ ৫৩ নম্বর বাড়িতে মাত্র ৪৪ বছর বয়সে নবাব সলিমুল্লাহ ইন্তেকাল করেন।

 

নবাব সলিমুল্লাহর দান করা জমিতে বুয়েট প্রতিষ্ঠিত। ১৯০২ সালে ঢাকা ইঞ্জিনিয়ারিং স্কুল (বর্তমানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়) প্রতিষ্ঠায় তিনি তাঁর পিতার দেয়া পূর্ব প্রতিশ্রুতি অনুসারে ১ লক্ষ ১২ হাজার টাকা মঞ্জুর করেন। ১৯০৮ সালে নবাব সলিমুল্লাহ আরো অর্থ দান করে পিতার নামে স্কুলটির নামকরণ করেন ‘আহসানউল্লাহ স্কুল অব ইঞ্জিনিয়ারিং।’ ১৯৪৭ সালের পর স্কুলটি কলেজে উন্নীত হয়। মুসলিম লীগ সরকার ১৯৬২ সালে কলেজটির উন্নয়ন করে প্রতিষ্ঠা করে পূর্ব পাকিস্তান প্রকৌশল বিশ্ববিদ্যালয় যা ছিল তদানীন্তন প্রদেশের প্রথম প্রকৌশল বিশ্ববিদ্যালয়। স্বাধীনতার পর এটির নামকরণ করা হয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বুয়েট)।

 

এতিম মুসলিম ছেলেমেয়েদের লেখাপড়ার জন্য ১৯০৮ সালে আজিমপুরে ২৮ বিঘা জমি দান করে সলিমুল্লাহ প্রতিষ্ঠা করেন এতিমখানা পরবর্তীতে নামকরণ করা হয় নবাব সলিমুল্লাহ মুসলিম এতিমখানা। লেখাপড়ার জন্য এতিমখানায় ছেলেদের জন্য একটি এবং মেয়েদের জন্য একটি করে দুটি স্কুল রয়েছে। শত শত এতিম ছেলেমেয়ের থাকা-খাওয়া, চিকিৎসা, পোশাক-পরিচ্ছদ ও লেখাপড়ার যাবতীয় ব্যয় নবাব সলিমুল্লাহ মৃত্যু পর্যন্ত নিজের পকেট থেকে ব্যয় করেছেন।

 

১৮৬৩ খ্রি. নওয়াব আবদুল লতিফ-এর মোহামেডান লিটারারি সোসাইটি প্রতিষ্ঠার সাথে নওয়াব খাজা আবদুল গনি ও খাজা আহসানুল্লাহ প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন। ১৮৭৮ খ্রি. সৈয়দ আমীর আলী ‘সেন্ট্রাল ন্যাশনাল মোহামেডান এ্যাসোসিয়েশন’ প্রতিষ্ঠা করলে ঢাকার নওয়াব তাতে আর্থিক সহায়তা প্রদান করেন। শিক্ষা ও চাকরির ক্ষেত্রে মুসলমানদের সংখ্যানুপাতে সুযোগ আদায়ের লক্ষ্যে উক্ত এ্যাসোসিয়েশন সরকারকে স্মারকলিপি দেয়ার জন্য ১৮৮৫ খ্রি. এক স্বাক্ষর অভিযান চালায়। নওয়াব আবদুল গনি এ অঞ্চলের ৫ হাজার লোকের স্বাক্ষর সংগ্রহ করে ১৮৮৫ খ্রি. নভেম্বর মাসে বঙ্গীয় সরকারের নিকট এক স্মারকলিপি পেশ করেন।

 

১৮৭৭ সালে জাহাজে করে জ্ঞানদান্দিনী, তিন সন্তান নিয়ে পুরুষবিহীন একা বিলেতে যান যেটি ভারতবর্ষে সে সময় ব্যাপক আলোচনার সৃষ্টি করে। নবাবনন্দিনী পরীবানু ১৯২০ সালে কন্যা জুলেখা বানুকে সঙ্গে নিয়ে একা প্লেনে করে ইংল্যান্ডে বেড়াতে গিয়েছিলেন, সে কথাটি আমরা কয় জন জানি? ঢাকার নবাব পরিবারের বিদুষী সদস্যা পরীবানু নবাব খাজা আহসানউল্লাহর কন্যা। জন্ম ১৮৮৪ সালের ১ জুলাই। তিনি গৃহশিক্ষকের কাছে আরবি, ফারসি এবং ইংরেজি শিক্ষা লাভ করেন। শিখেছিলেন ঘোড়ায় চড়া, জমিদারির কাজকর্মও। ১৯১৯ সালে পরীবানু ৬০ বিঘা জমিসহ শাহবাগ বাগানবাড়ীর দক্ষিণাংশ নবাব হাবিবুল্লার কাছ থেকে নিজ নিয়ন্ত্রণে নিয়ে নেন। এরপর থেকে তিনি ঢাকার সম্ভ্রান্ত মহিলাদের বেড়ানোর জন্য প্রতি শনিবার বাগানটি উন্মুক্ত রাখার ব্যবস্থা রাখেন। সম্ভবত সেই থেকেই লোকমুখে পরীবাগ নামটি বিশেষভাবে পরিচিত হয়ে ওঠে। ঢাকার বিভিন্ন উন্নয়নে তিনি এবং তার বোনেরা মিলে লক্ষাধিক টাকা ব্যয় করেছেন।

 

নবাব খাজা আলিমুল্লাহের মৃত্যুর পর তার ও জিনাত বেগমের সন্তান খাজা আবদুল গণি নবাব হন। রক্ষণশীল সমাজের বিরোধিতা সত্ত্বেও তিনি মহিলাদের মঞ্চ নাটকে অভিনয়ে সাহায্য করেন। ১৮৪৬ সালে খাজা আবদুল গণি ইসমতুন্নেসার সন্তান আহসানুল্লাহ ঢাকায় জন্মগ্রহণ করেন। আহসানুল্লাহ একজন উর্দু কবি ছিলেন।তিনি শাহীন নাম ব্যবহার করতেন। তার কিছু নির্বাচিত কবিতা, কুলিয়াত-ই-শাহীন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংরক্ষিত আছে। তার বই তাওয়ারিক-ই-খানদান-ই-কাশ্মীরিয়া পাকিস্তানি ইতিহাস ও সাহিত্যের একটি গুরুত্বপূর্ণ বিষয়।

 

নবাব খাজা আহসানউল্লাহ এবং নবাব খাজা সলিমুল্লাহ ছিলেন শিল্প ও সংস্কৃতির দুর্দান্ত অনুরাগী। দু'জনেই ১৮৮৮-৮৯ এবং ১৮৯০-১৯৬৬-এর কোলকাতা ভিত্তিক ফটোগ্রাফিক সোসাইটির সদস্য ছিলেন। তাদের পৃষ্ঠপোষকতায় ফটোগ্রাফির বিকাশ ঘটে ঢাকায়। ১৮৯৮ সালের এপ্রিলের বসন্তে, নবাব খাজা আহসানউল্লাহ কোলকাতা থেকে “সিনেমাটোগ্রাফ কোম্পানী”কে আহসান মঞ্জিলে আমন্ত্রণ জানান। সে অনুষ্ঠানে পরিবারের সদস্যরা এবং শহরের উচ্চবিত্তরা উপস্থিত ছিলেন। ১৯১১ সালের ১৬ই ও ২২শে মার্চ “রয়্যাল বায়োস্কোপ কোম্পানী” আহসান মঞ্জিলে শো প্রদর্শন করেছিল। খাজা ইউসুফজান, যাকে এর আগে নবাব উপাধি দেওয়া হয়েছিল, তার সম্মানে নবাব সলিমুল্লাহ, এই অনুষ্ঠানের আয়োজন করেছিলেন । আবদুল আলীম এবং খাজা আজিজুল্লাহর বাসভবনে আরও দুটি অনুষ্ঠান যথাক্রমে ২৪ ও ২৫ তারিখে আয়োজন করা হয়েছিল। ১৯১৬ সালের ৫ই জুন থেকে দু'দিন ধরে নবাবজাদা খাজা আতিকুল্লাহ তাঁর দিলখুশার বাসায় সিনেমাটির প্রিমিয়ারও করেছিলেন।

 

বিংশ শতাব্দীর শুরুর দিকে শিল্পী, প্রযুক্তিবিদ এবং স্টুডিওর পুরো সুযোগ সুবিধাসহ কোলকাতা ছিল চলচ্চিত্র প্রযোজনার দুর্গ। ঢাকায় এই সমস্ত সুযোগ-সুবিধার অভাব ছিল। নবাব পরিবারের আর্থিক সহায়তায় ও পৃষ্ঠপোষকতায় বাংলাদেশে প্রথম চলচ্চিত্র নির্মাণ প্রক্রিয়া শুরু হয়েছিল। ১৯২৭-২৮ সালে নবাব পরিবারের একদল যুবক এগিয়ে এলেন। পরীক্ষার জন্যে তরুণ ছেলেরা 'সুকুমারী' নামে একটি শর্ট ফিল্ম প্রযোজনা করেছিল। “সুকুমারী” পরিচালনা করে ছিলেন নাট্যকার ও জগন্নাথ কলেজের শারীরিক শিক্ষার প্রশিক্ষক অম্বুজ প্রসন্ন গুপ্ত। নায়কের ভূমিকায় অভিনয় করেছেন নবাবজাদা নসরুল্লাহ। মজার বিষয়, তখনকার সময় কোনও অভিনেত্রী খুঁজে পাওয়া অসম্ভব ছিল। সৈয়দ আবদুস সোবহান নামে এক যুবককে নায়িকার চরিত্রে অভিনয় করার জন্য বেছে নেওয়া হয়েছিল। দিলকুশা বাগানে শুটিং হয়েছিল। আলিগড় বিশ্ববিদ্যালয়ের স্নাতক খাজা আজাদ এবং ফটোগ্রাফি অধ্যয়নরত বিশিষ্ট ক্রীড়াবিদ খাজা আজমল ক্যামেরাটি রোল করেছিলেন। এই সিনেমাটি তৈরিতে সহায়তা করেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আন্দালিব সাদানী, সৈয়দ আবদুস সোবহান, কাজী জালালউদ্দিন প্রমুখ। সিনেমাটি ১৯২৮-২৯ -এর মধ্যে শেষ হয়েছিল, পরীক্ষার সফল সমাপ্তি। এটি ছিল চারটি রিলের সম্পূর্ণ নীরব একটি সিনেমা। দুর্ভাগ্যক্রমে চলচ্চিত্রটি সবাই দেখার জন্যে কখনোই উন্মুক্ত ছিল না। তবে ব্যক্তিগত পরিসরে কয়েকবার দেখানো হয়েছিল। “সুকুমারী' চলচিত্রটির কোন প্রতিলিপি আর নেই, এটি চিরতরে হারিয়ে গেছে। একটি মাত্র অমূল্য স্থির ছবি (নায়ক খাজা নাসারুল্লাহ এবং নায়িকা সৈয়দ আবদুস সোবহানের সাথে) বাংলাদেশ ফিল্ম আর্কাইভের কোষাগারে রয়েছে।

 

“সুকুমারী”র সাফল্যের পরে নবাব পরিবারের যুবকরা আরও বড় উদ্যোগ নেয়। তারা ঢাকায় ইস্ট বেঙ্গল সিনেমাটোগ্রাফ সোসাইটি স্থাপন করে এবং “দ্য লাস্ট কিস” শিরোনামে একটি পূর্ণ দৈর্ঘ্য নীরব চলচ্চিত্র প্রযোজনা করেছিল। অনুপম হায়াতের ভাষ্য অনুযায়ী, খাজা আজমল নায়িকা লোলিতার বিপরীতে অভিনয় করেছেন। ডাঃ এমডি আলমগীরের মতে, খাজা নাসারুল্লাহ প্রথমে নায়ক ছিলেন এবং পরে কাজী জালালউদ্দিন তারও পরে খাজা আজমল স্থান পেয়েছিলেন। গ্যাংয়ের নেতা চরিত্রে অভিনয় করেছিলেন, বিখ্যাত শিল্পী শৈলেন রায় (টোনা বাবু)। অন্যান্য চরিত্রে ছিলেন, খাজা আদেল, খাজা আকমল, খাজা শাহেদ, খাজা নাসারুল্লাহ এবং সৈয়দ সাহেব ই আলম। অভিনেত্রীরা হলেন লোলিতা ওরফে বুড়ি (নায়িকা), চারুবালা, দেবাবালা ওরফে দেবী এবং হরিমতি। শিল্পীদের প্রথম তিনজন এসেছিলেন পুরান ঢাকার পতিতালয় থেকে আর হরিমতি ছিলেন সেসময়ের একজন বিখ্যাত বাইজি । ১৯৯৯ সালের অক্টোবর থেকে ছবিটির শুটিং শুরু হয়েছিল, দিলকুশা, মতিঝিল, পরীবাগ এবং আজিমপুরের আশেপাশে শুটিং হয়েছিল। ক্যামেরাটি পরিচালনা করেছিলেন খাজা আজাদ। সহকারী ক্যামেরাম্যান ছিলেন খাজা আজমল ও খাজা জহির। পরিচালক অম্বুজ গুপ্ত নিজেই ছবিটির ইংরেজি ও বাংলা সাবটাইটেল তৈরী করেছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দালিব শাদানী উর্দু সাবটাইটেল রচনা করেছিলেন। মুদ্রণ ও প্রসেসিংয়ের কাজ কলকাতায় হয়েছিল। মুভিটির মোট ব্যয় ধরা হয়েছিল বারো হাজার টাকা। ১৯৩১ সালে, “দ্য লাস্ট কিস” মুকুল সিনেমা হলে (বর্তমানে আজাদ) মুক্তি পেয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রমেশচন্দ্র মজুমদার চলচ্চিত্রটির প্রিমিয়ার শো উদ্বোধন করেন। সিনেমাটি কয়েক সপ্তাহ ধরে বিভিন্ন প্রেক্ষাগৃহে চলে। তারপর ছবিটি সর্বসাধারণের জন্যে প্রদশর্নের উদ্দেশ্যে কোলকাতায় নেওয়া হয়েছিল। অরোরা ফিল্ম সংস্থা সিনেমাটি নিয়েছিল কিন্তু দূর্ভাগ্যজনক ভাবে তাদের কাছে সিনেমাটি হারিয়ে যায়।

 

“দ্য লাস্ট কিস” চলচ্চিত্রটি সম্পর্কে নবাব পরিবারের এক সদস্য সাইদ সাহাবুদ্দিনের মন্তব্য, একটি দৃশ্যে দেখা যায়, ফয়জ আলমের বাবা কালু চাচা (সাহেব-ই-আলম), একটি দুর্দান্ত ঘোড়সওয়ার, শিশু শাহেদকে অপহরণ করে এবং তারপর ঘোড়ায় চড়ে তারা চলে গিয়েছিলেন। আমার মা অনুভব করেছিলেন যে এটি খুব বিপজ্জনক, এবং শাহেদকে তিনি দৌড়ানো ঘোড়ায় উঠতে দেয়নি। অতএব, এই দৃশ্যের জন্য একটি পুতুল বা কিছু ব্যবহার করা হয়েছিল। আমাদের বাল্যকালকে কল্পনা করুন। যখন এই দৃশ্যটি দেখানো হয়েছিল, আমরা প্রত্যেকে ছবিটি দেখছি, একে অপরকে ফিসফিস করে বলছি, “কাউকে বলবেন না, এটি শাহেদ নয়।"

 

"দ্য লাস্ট কিস" এর চিত্রগ্রহণের কথা আমার স্পষ্ট স্মরণ রয়েছে, যেমন কিছু দৃশ্য বায়তুল-আম্নে চিত্রিত হয়েছিল, যেখানে আমরা থাকতাম। চাচা আজাদ ক্যামেরাটি পরিচালনা করছিলেন এবং রৌপ্য কাগজে আচ্ছাদিত বড় স্কোয়ার কার্ডবোর্ডগুলি সূর্যের আলোতে প্রতিচ্ছবি হিসাবে ব্যবহৃত হত। তারপর আমরা ছবিটি দেখেছি। মুকুল সিনেমার পুরো সারিটি আমার, ও আমার ছেলেমেয়েদের দখলে ছিলো। স্মৃতিচারণ - আমার বোন তাহেরা ও বিলকুইস; নাজমা, আনোয়ার ও হামিদ; মাশুক; শাহেনশাহ; ইফাত এবং শফিক, ফায়াজ এবং আমি - যদি কাউকে ভুলে গিয়ে থাকি তবে এটি স্মৃতি বিবর্ণ হওয়ার কারণে। শুধু একজন অনুপস্থিত ছিলেন, আমার তিন বছরের বড় ভাই শাহেদ, যিনি আমাদের সাথে খুব কম বয়সী ছিলেন, কিন্তু সিনেমায় শিশু অভিনেতা হিসাবে অভিনয় করার মত যথেষ্ঠ পরিপক্ক ছিলেন। যদি আমার ভুল না হয়, তিনি এবং রাই বাহাদুর সাতেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের কন্যা টুনটুনকে ঘিরে চলচ্চিত্রের চরিত্রগুলি নির্মিত হয়েছিল।

 

 

গ্রন্থপঞ্জিড. মোহাম্মদ আলমগীর সম্পাদিত “নওয়াব স্যার সলিমুল্লাহর জীবন ও কর্ম এবং ঢাকা নওয়াব এস্টেট”,  ড. মো. আলমগীর রচিত ‘মুসলিম বাংলার অপ্রকাশিত ইতিহাস: ঢাকার নওয়াব পরিবারের অবদান’, বাংলাপিডিয়া, অন্তর্জাল
http://www.nawabbari.com/main_arts.html?string=lastKiss.html

 

তানবীরা তালুকদার

০৩/০৯/২০২০

 

No comments:

Post a Comment