Wednesday 3 February 2021

উইলাম বিল্ডারডাইক এবং তার কবিতা

https://cjmb.net/%e0%a6%89%e0%a6%87%e0%a6%b2%e0%a6%be%e0%a6%ae-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%a1%e0%a6%be%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%be%e0%a6%87%e0%a6%95-%e0%a6%8f%e0%a6%ac%e0%a6%82-%e0%a6%a4%e0%a6%be/?fbclid=IwAR2X8R5GoKN208lZ7GYnbWYskoopfcX-GSMrywNYgafoGyizWjWUtvBqh9E কবি উইলাম বিল্ডারডাইক ১৭৫৬ সালের ৭ সেপ্টেম্বর নেদারল্যান্ডসের আমস্টারডামে জন্মগ্রহণ করেন। মৃত্যুর জন্য আকুলতা এবং আকাঙ্ক্ষা তাকে সারাজীবন হতাশ করেছে—তার কবিতাতেও সেসব মূর্ত হয়েছে। ছয় বছর বয়সে দুর্ঘটনায় এই পায়ে সমস্যা তৈরি হয়, এরপর চিকিৎসা সংক্রান্ত জটিলতায় বাড়ির বাইরে বেশি বের হতে পারেননি—সেজন্য বাইরের জগৎ এবং বন্ধুদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন। দশ বছরেরও বেশি সময় বেশিরভাগ বাড়িতেই পার করেছেন। এই দীর্ঘ অবসর যেন তার হাত দিয়ে কল্পিত জ্ঞানের এক ভিন্ন জগতের ভিত্তি স্থাপন করিয়েছিলো। ডাচ সাহিত্যে যার প্রভাব অনস্বীকার্য। ১৭৭৬ সালে তৎকালীন ডাচ কবি সমাজ তাকে ‘শ্রম থেকে শিল্প’ স্বর্ণপদক দিয়ে ‘রাজ্য সরকারের ওপর কবিতার প্রভাব’ সম্মানে ভূষিত করেন। নিজেকে পুরোপুরি কবিতায় নিবেদিত করায় বাবার আকাঙ্ক্ষার ডাক্তার হওয়া হয়নি। ১৭৮০ সালে ভর্তি হন লাইডেন বিশ্ববিদ্যালয়ে, সেখানে আইন নিয়ে দুই বছর পড়াশোনা করেন পরে ডেনহাগের আদালতে আইনজীবি হিসেবে কাজ শুরু করেন। ১৭৯৫ সালে ফরাসি সেনাবাহিনীর আক্রমণে বাটাভিয়ান রাজ্যের সূচনা হয়, কিন্তু বিল্ডারডাইক তা মেনে নেননি এবং এর বিরুদ্ধে কথা বলেন, ফলশ্রুতিতে তিনি দেশ ত্যাগ করতে বাধ্য হন। আইনজীবী হিসেবে তিনি সবসময়ই দুর্বলদের পক্ষ নিয়েছেন। নিজের বিশ্বাসকে অস্বীকার না করে তিনি নির্যাতিত দেশপ্রেমিকদেরও রক্ষা করেছিলেন। নির্বাসনেও তার জীবন ছিলো দুর্দশাগ্রস্ত। ১৮০৬ সালে পঞ্চাশ বছর বয়সে তিনি নিজ দেশে ফিরে আসার সুযোগ পান। তিনি ১৮৩১ সালের ১৮ ডিসেম্বর পঁচাত্তর বছর বয়সে মারা যান। বন্যা ঘুম থেকে কখন উঠবে তুমি? ‘ওঠো, আমার সোনা, ওঠো! বাঁধ ভেঙে গেছে, ঘরের ভেতর জলের মাতলামি যে কোনো মুহূর্তে উছলে উঠতে পারে’— ‘ওহ মা, আমি নরম গদিতে এত আরাম করে শুয়ে আছি, আর স্বপ্নে আমি আনন্দে কী শক্তিশালী ছিলাম। না, আমাকে জাগিয়ে দিও না’। আয় আমার সোনা আমার বুকে আয় জীবনের ঝুঁকি নিয়ে স্রোতের মধ্য দিয়ে তোকে নিয়ে আমি বয়ে যাবো। ‘ওহ মা, আমাকে আমার গরম বিছানায় শুতে দাওতো ধারণায় আমার এখনও অনেক কিছু করার আছে, আবার! তুমি যাওতো, নিজের জীবন বাঁচাও!’— বৃথা! অবোধ শিশুটির অবুঝ কথা। সে কী করবে? তার হৃদয় কি সন্তানকে ছেড়ে যাবে? না, কাঁদতে কাঁদতে কাঁপতে কাঁপতে, সে তার সাথে মারা যায়। দুর্যোগের ঘোরে মা, কিন্তু বিশ্বস্ত! আহ, আমরা পাশে আছি তোমার দীর্ঘশ্বাসের ধারণায়, তোমার কোমলতার ভারে। তবে কী, বিশ্ব তরঙ্গ যখন দিগদিগন্তে প্রসারিত, সেখানে মাতৃসত্তার অনলস প্রচেষ্টা পরিত্রাণের জন্য কিছু করে না! পাপী তুমি, নিজেকে জানো। জলের স্রোত, দুর্নীতির স্রোত; তোমার অলসতা থেকে উত্থান! তবে না, তুমি নিচু হও, বৃথা ছায়ায় খুশী হও, ঈশ্বরের ভালবাসা বৃথা কাঁদে।—নিজের রক্তে মাখানো মাথা তোমার! জীবন আমার আমার শৈশব, যৌবন এবং বিকশিত হওয়া, একের পর এক পোকামাকড়ের ঘটনা; আমার বিবর্ণ জীবন, এক নিরর্থক বাতাস; আমার বার্ধক্যটিও কাটছে আরও ভালো দিনের প্রত্যাশায়, হৃদয়ের যন্ত্রণা যা মন এবং মজ্জাকে গ্রাস করে আছে। এখন? আজীবন আকাঙ্ক্ষার পরে মৃত্যুর অপেক্ষায়! রাত্রি তুমি আমাকে নীরবে গাড়ি উপহার পাঠাও! মুক্তিদাতা, এসো! যে বিরক্তিকর শৃঙ্খলগুলো আমায় ধরে রেখেছে , মুক্ত করো— আহ! কী নরম তোমার হাত আর স্নিগ্ধ তোমার মন। দীর্ঘ দিন মধ্যাহ্নের ভয়াবহ আগুন আমি বহন করেছিলাম রক্ত ও হৃদয় জ্বলেপুড়ে এবং একাকি কবরের জন্য হাঁপিয়ে গেছিলো। আহ, শক্ত জোয়াল থেকে বাঁকা শরীরকে সে মুক্তি দিয়েছে, শুকনো হাতকে জীবনের স্যুটবুট থেকে দূরে সরিয়ে ফেলো! জীবন কী?—ক্লেশ।—কী আনন্দ! জেগে থাকা স্বপ্ন।— উল্লাস?—স্ব-প্রতারণা, এবং অন্ধ উন্মাদ।— ‘আমি চেষ্টা করেছি’ ঝড়ের উৎসটি প্রবাহিত হতে দেখেছি; তার ভেতর থেকে, জলাবদ্ধভাবে অতীত যাত্রা। এখন বিশ্রাম নিচ্ছে আর প্রবাহিত হচ্ছে না। তার শিরা, বিচ্ছিন্ন, শুকিয়ে গেছে, গুবরে পোকা, ক্রেস্ট তার রক্তমাখা। হে পরিত্রাণের ঈশ্বর, তাকিয়ে আছি তোমার দিকে; অনুগ্রহ করে তাকাও, এবং আমার স্বার্থপরতা গ্রহণ করো। শরাব হালকা হৃদয় প্রথমে নেশা তৈরী করে, তারপর একটি ম্যাগপি আরও পরে শূকর; কিন্তু মনে একদিন অহংকার হয়, প্রতিটি ফোঁটা রক্ত মানুষের তরে, এই পদক সরাও! আমার থেকে দূরে! উগ্রতার চেয়ে মৃত্যু শ্রেয়। সকাল সন্ধ্যে খোলা গোলাপ, পাতায় সমৃদ্ধ, এখনও বন্ধ বোতামটি বলছে, চুপিচুপি একই গলায়— চেয়ে দেখো, মোটা কুৎসিত জিনিসগুলো দেখো, কত গৌরবময় এবং সুন্দর যেনো আমার প্রিয়তমের শয্যা প্রর্দশন। বোতামটি চুপচাপ বসে তা শুনছিলো কিন্তু বিকেলে সে প্রতিশোধ নিতে এসেছিল, তার হৃদয় খুলে পুরো বিবর্ণ গোলাপ। আশা এবং উচ্ছৃঙ্খল আনন্দ! দেখো তোমার ছবি আর মানুষের ভাগ্য

No comments:

Post a Comment