Friday 18 December 2020

#এনআনসেন্টলেটারটুমাইডিয়ারেস্টডটার ---- পার্ট থ্রি

প্রত্যেকের জীবনের হিসাব আলাদা, চাওয়া-পাওয়া আলাদা। আমার জন্যে, আমার জীবনের সবচেয়ে আনন্দময় রূপ "মা হওয়া"। আজও আমি এটাকেই জীবনের সবচেয়ে সুন্দর অংশ হিসেবে অনুভব করি। আমরা যখন খুব আদর আদর মুডে থাকি তখন তোমাকে আমি বলি, হাজার বছরের পরমায়ু হোক তোমার, তুমি আগে এর মানে বুঝতে না, এখন একটা পাকা হাসি হেসে বলো, আমি টু ওল্ড হয়ে যাবো, ওটা আমি চাই না। তাই বলি, এই পৃথিবীর রূপ,রস,গন্ধ নিয়ে, যেখানে, যেভাবে, যে অবস্থায়ই থাকো, প্রতিটি মুহূর্ত আনন্দ নিয়ে বাঁচো। সার্থক হোক এই বেঁচে থাকা। নাইদার এম আই আ পার্ফেক্ট মাদার নর ইউ আর আ পার্ফেক্ট ডটার তারপরও "শক্তির অবিনশ্বরতার" সূত্র মেনে যদি আবারও মেয়ে হয়ে পৃথিবীতে আসি, আমি তোমাকেই প্রতিবার আমার সন্তান হিসেবে চাইবো। আমি তোমাকে বকা দিলে তুমি মাঝে মাঝে মন খারাপ করে বলো, আই নো মামা, ইউ ডিজার্ভ বেটার চাইল্ড। লেট মি টেল ইউ ওয়ান থিংগ মাই বেবি, তুম সে আচ্ছা তো কোই হোয়ি নেহি সাকতা। সামটাইমস মামি’স আর মীন টু। মামিদেরকেও অনেক পেশেন্স রাখতে হয়, বাচ্চাদের ওতো বকা দিতে হয় না, ইউ নো। এই যে সন্ধ্যেবেলা আমার মাঝে মাঝে সোফা থেকে উঠতে ইচ্ছে না হলে, তোমাকে এটা ওটা দিয়ে ব্ল্যাকমেইল করে ওপর থেকে জিনিস আনাই, এসব হলো মীননেস। বাট, আরভিন ভাইয়ার মত বলি, “ইট ইজ হোয়াট ইট ইজ” এন্ড ইটস নট দ্যাট ব্যাড। আচ্ছা এর পরের জন্মে আমরা কি হবো? পাখি হবো? ঐ নীল আকাশে ডানা ঝাপটে ওড়াওড়ি করে কেটে যাবে দিন? এখন তোমায় আমি হাতে তুলে খাইয়ে দেই, তখন ঠোঁটে তুলে খাইয়ে দেবো। অবশ্য তুমিও আমার মা হতে চাও, সেটা একটা বিরাট সমস্যা দেখা দেবে, কে মায়ের রোল প্লে করবে। তবুও জন্ম জন্মাতর মা-মেয়েতে, মেয়েতে-মায়েতেই যাক আমাদের, কি বলো? জন্মদিন আনন্দময় হোক মা আমার। কলিজা পাখি - সোনা পাখি, ভালবাসি তোমাকে, তুমি জানো আমি জানি তবুও বলতে ভাল লাগে তাই বলি, বারবার বলি। ***আই গেস, দিজ লেটার ইজ নট আনসেন্ট এনিমোর, ফেবুর ট্রান্সলেশানে ফেলে, আমার ফেবু ঘেটে তুমি পড়েই ফেলবে, কি বলো?” ইউ সি, মামিস রিমেইন মামিস ❤ ***

No comments:

Post a Comment